মার্কিন সিনেটর জন ম্যাককেইন আর নেই

YORK, PA - AUGUST 12: Republican Presidential Candidate Sen. John McCain (R-Az.) speaks at a Town Hall Meeting while on the campaign trail in the Toyota Arena August 12, 2008 in York, Pennsylvania. Over one thousand people attended the Town Hall. (Photo by William Thomas Cain/Getty Images)

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ও সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ম্যাককেইন মারা গেছেন। স্থানীয় সময় গত শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

২০১৭ সালে ম্যাককেইনের মস্তিষ্ক থেকে টিউমার অপসারণ করতে অস্ত্রোপচার করতে হয়। এর ফলোআপ চিকিৎসা চলছিল তার। গত শুক্রবার তিনি আর চিকিৎসা নেবেন না বলে জানিয়ে দেন।

ভিয়েতনাম যুদ্ধে মার্কিন নৌবাহিনীর বোমারু বিমানের পাইলট ছিলেন তিনি। যুদ্ধে তার বিমান ভূপাতিত হলে সেখানে তাকে ৫ বছর কারাভোগও করতে হয়েছিল।এ জন্য তাকে জাতীয় বীর হিসেবে ঘোষণা করা হয়। যুদ্ধ সময়ের এই কারাবন্দির অন্তিম মুহূর্তে তার পাশে ছিলেন তার স্ত্রী সিনডি ও পরিবার।

জন ম্যাককেইন ৬০ বছর ধরে যুক্তরাষ্ট্রের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। আরিজোয়ানা থেকে ছয়বারের নির্বাচিত সিনেটর ছিলেন তিনি। তাকে তার সময়ের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদদের অন্যতম বিবেচনা করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন সিদ্ধান্তের ওপর প্রকাশ্যেই নিজের বিরোধিতার কথা জানিয়ে আসছিলেন ম্যাককেইন।

ছয় মেয়াদে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন ম্যাককেইন। ২০০৮ সালে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে লড়েছিলেন তিনি। তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্র্যাট দলের বারাক ওবামা।

তার ছেলে ও নাতিরা নেভির অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব পালন করছেন। মৃত্যুর ঘোষণা দেয়ার পর পরই শ্রদ্ধা জানাতে শুরু করেছেন অনেকেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিনেটর জন ম্যাককেইনের পরিবারের প্রতি আমার সমবেদনা ও শ্রদ্ধা রইল। আমাদের হৃদয় ও প্রার্থনা আপনাদের সঙ্গে আছে। ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন প্রয়াত সিনেটর।

বারাক ওবামা বলেন, জন যে ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে, সে রকম মানুষ আমাদের মধ্যে নেই। তার যে সাহস ছিল তা আর কারো ছিল না।

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমেরিকায় ম্যাককেইনের প্রভাব শেষ হয়নি।

আজকের বাজার/এমএইচ