মালয়েশিয়ার নতুন রাজা আবদুল্লাহর শপথ গ্রহণ

মালয়েশিয়ার ১৬তম রাজা হিসেবে বৃহস্পতিবার শপথ নিয়েছেন সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ (৫৯)।

ন্যাশনাল প্যালেসে আয়োজিত অনুষ্ঠানে তিনি শপথ নেন। এ সময় তার সঙ্গে ছিলেন রানী তুনকু আজিয়াহ আমিনাহ মাইমুনাহ, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও মন্ত্রিসভার সদস্যসহ ঊর্ধ্বতন অনেকে।

এর আগে পার্লামেন্ট স্কোয়ারে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে আবদুল্লাহকে গার্ড অব অনার দেয়া হয়।

আবদুল্লাহ খেলাধুলার সঙ্গে ব্যাপকভাবে জড়িত। তিনি এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফএফ) ও আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রণকারী সংস্থা- ফিফার কাউন্সিল সদস্য। তিনি মালয়েশিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন।

প্রসঙ্গত, মাত্র দুই বছর দায়িত্ব পালনের পর অপ্রত্যাশিতভাবে সিংহাসন ত্যাগ করা পঞ্চম মোহাম্মদের স্থলাভিষিক্ত হয়েছেন সুলতান আবদুল্লাহ।

গত ২৪ জানুয়ারি মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে কেন্দ্রীয় পাহাং রাজ্যের সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহের নাম ঘোষণা করা হয়।

মালয়েশিয়ার ১৫তম রাজা পঞ্চম মোহাম্মদ (৪৯) তার পাঁচ বছরের মেয়াদ পূর্ণ না করেই গত ৬ জানুয়ারি সিংহাসন ছেড়ে দেন, যা দেশটির ইতিহাসে প্রথম পদত্যাগের ঘটনা। এ জন্য কোনো কারণ দেখানো হয়নি। তবে গত নভেম্বরে ২৫ বছর বয়সী এক সাবেক রাশিয়ান সুন্দরীকে বিয়ে করার পরই তার রাজার পদ ছাড়ার ঘটনা ঘটে।

সুলতান আবদুল্লাহর মালয়েশিয়ার রাজা হিসেবে নির্বাচিত হওয়া প্রত্যাশিত ছিল। কারণ দেশটির নয় রাজ্যের শাসকদের মধ্য থেকে পালাবদল করে রাজা নির্বাচন করা হয় এবং এ ক্ষেত্রে পাহাংয়ের শাসক তালিকার শুরুতে ছিলেন।

মাত্র কয়েকদিন আগে ৮৮ বছর বয়সী অসুস্থ পিতা সুলতান আহমদ শাহের কাছ থেকে পাহাংয়ের সুলতানের দায়িত্ব গ্রহণ করেন ৬৯ বছর বয়সী সুলতান আবদুল্লাহ। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ