মালয়েশিয়ায় হেনস্তার শিকার বাংলাদেশি শিল্পীরা

২২ ডিসেম্বর রাতে ‘বাংলাদেশি নাইট কনসার্ট’ নামের লাইভ কনসার্টে অংশগ্রহণ করতে একঝাঁক বাংলাদেশি তারকা রওনা হন মালয়েশিয়ায়। সেখানে যেমন সংগীতাঙ্গনের তারকারা আছেন, তেমনই আছেন বড় পর্দার তারকা এবং নির্মাতাও।

তবে অনুষ্ঠান করতে গিয়ে ইমিগ্রেশনের অভিজ্ঞতা বোধহয় খুব একটা সুখকর ছিল না তাদের। এমনিতেই মালয়েশিয়ান ইমিগ্রেশন পুলিশ একটু বেশি কড়াকড়ি করে থাকে, বাংলাদেশি পাসপোর্ট দেখলে সে কড়াকড়ি হয়ে যায় বাড়াবাড়ি রকমের। এ বাড়াবাড়ির কারণেই অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে এই সফরে যাওয়া এক শিল্পীকে।

সফরের অন্যতম সদস্য কণ্ঠশিল্পী এইচ এম রানা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার অসন্তোষ প্রকাশ করে লেখেন, ‘এখন মালয়েশিয়ার টাইম কয়টা জানেন? দুপুর ২টা। সন্ধ্যা ৬টায় আমাদের লাইভ কনসার্ট। ঘুম নাই, খাওয়া নাই। ইতিহাস হয়ে থাকবে আমাদের এ ট্যুর। ১৪ ঘণ্টা পর আমরা মালইয়েশিয়ায় আলোর মুখ দেখলাম’। কণ্ঠশিল্পী ঐ পোস্টে মালয়েশিয়ান ইমিগ্রেশন পুলিশের উপর ক্ষোভ প্রকাশ করে তাদের ভদ্রতা শেখার পরামর্শ দেন। তিনি লিখেন, ‘দাওয়াত রইলো আমাদের দেশে। এসে দেখে ও শিখে নিও তোমরা আমাদের দেশে এলে আমরা তোমাদের কতটা সম্মান দিই’।

‘বাংলাদেশি নাইট কনসার্ট’ এ আরও অংশগ্রহণ করছেন নির্মাতা ও উপস্থাপক দেবাশীষ বিশ্বাস, অভিনেত্রী আশনা হাবিব ভাবনা, আনিকা কবির শখ, আইরিন সুলতানা, অভিনেতা নিরব হোসেন, মামনুন হাসান ইমন, কণ্ঠশিল্পী আঁখি আলমগীরসহ আরো অনেকেই।

আজকের বাজার: সালি / ২৪ ডিসেম্বর ২০১৭