মাস্কে মরবে করোনাভাইরাস, সুখবর জানালেন গবেষকেরা!

বিশ্বজুড়ে করোনাভাইরাসের তাণ্ডবে সংক্রমণের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। একই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ভাইরাসটির টিকা আবিষ্কারের লক্ষ্যে চলছে গবেষকদের তোড়জোড়। তবে টিকা আসার আগে ভাইরাসটি রোধ করতে মাস্ক কার্যকর বলে জানিয়েছেন গবেষকেরা। তাই মাস্কে করোনাভাইরাস মারার পদ্ধতি আবিষ্কারের সুখবর জানালেন ইসরায়েলের গবেষকেরা।

ইসরায়েলের হাইফা অঞ্চলের টেকনিয়ন ইউনিভার্সিটিতে মাস্ক প্রস্তুতকারী গবেষক দলের প্রধান অধ্যাপক ইয়ার আইন-এলি বলেন, আমরা পুনরায় ব্যবহার যোগ্য বিশেষ মাস্ক আবিষ্কার করেছি। যেটিতে থাকা করোনাভাইরাস মারতে মোবাইলের চার্জারের মতো পোর্ট ব্যবহার হবে। তাপের মাধ্যমে করোনাভাইরাসকে মারা হবে।

তিনি বলেন, মাস্কে থাকা করোনাভাইরাস মারা যেতে ৩০ মিনিটি সময় লাগে। ওই ৩০ মিনিট মাস্ককে তাপ দেয়া হয়। তাপ দেয়ার সময় মাস্ক পরিধান করা কারোই উচিত নয়।

মাস্কে করোনাভাইরাস মারার সম্পর্কে অধ্যাপক ইয়ার বলেন, মাস্কে একটি ইউএসবি পোর্ট রয়েছে। যাতে মোবাইল ফোনের ক্যাবল লাগানো হয়। এতে মাস্কের অভ্যন্তরের কার্বন ফাইবারের লেয়ারে তাপ সৃষ্টি হয়। ফলে মাস্কে থাকা করোনাভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াস (১৫৮ ফরেনহাইট) তাপে মারা যায়।

তিনি আরো বলেন, বিশ্বজুড়ে নিষ্পত্তিযোগ্য মাস্কগুলোর স্বাস্থ্য সুরক্ষায় চাহিদা অনেক। কিন্তু এগুলো অর্থনৈতিক ও পরিবেশের নিরাপত্তা নিশ্চিত করতে পারে না। তাই আমাদের গবেষণায় আবিষ্কার করা পুনরায় ব্যবহৃত করোনাভাইরাস মুক্ত করার মাস্ক অনেক ফ্রেন্ডলি। এ সময়ে সমাধানের জন্য মাস্কটি খুবই কার্যকর।

জেরুজেলামের হাদাস মেডিকেল সেন্টারের রোগতত্ত্ব বিশেষজ্ঞ অধ্যাপক এলোন মুসেসে বলেন, আধা ঘণ্টায় ৭০ ডিগ্রি তাপে করোনাভাইরাস মারা যায় এ নিয়ে কোনো প্রশ্ন নেই। তবে মাস্কটি বেশি বেশি তাপ দেয়ার পর মাস্কের লেয়ারের পেপার ও কাপড় কার্যক্ষমতা হারানোর সম্ভাবনা রয়েছে।

এদিকে এ মাস্ককে পেটেন্টের জন্য আমেরিকায় আবেদন করেছেন গবেষক দল।