মায়ানমার থেকে ১ লাখ টন আতপ কেনার প্রস্তাব অনুমোদন

মায়ানমার থেকে এক লাখ মেট্রিক টন আতপ চাল আমদানির প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১১ অক্টোবর বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে আয়োজিত বৈঠকে কমিটি এ প্রস্তাব অনুমোদন দেয়।

বৈঠকে সভাপতিত্ব করেন-বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ । এসময় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান, টনপ্রতি ৪৪২ মার্কিন ডলারে এতে মোট ব্যয় হবে ৩৬৬ কোটি ৮৬ লাখ টাকা। কত দিনে চাল বাংলাদেশ আসবে, তা সুনির্দিষ্টভাবে না বললেও বেশি সময় লাগবে না বলে জানান তিনি।

এর আগে বৈঠকে শেষে বেরিয়ে যাবার সময় খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, সরকার টু সরকার পর্যায়ে এ চাল আমদানি করা হবে। দেশের খাদ্য মজুত বাড়াতে এ চাল সরকারি গুদামে রাখা হবে।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের নেতৃত্ব একটি প্রতিনিধিদল মিয়ানমার যায়। সফরকালে তিন লাখ টন চাল আমদানির ব্যাপারে সমঝোতা স্মারক সই হয়। এরপর পরবর্তী করণীয় ঠিক করতে মিয়ানমারের একটি দল বাংলাদেশ আসে। ওই সময় এক লাখ টন আতপ চাল আমদানির করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

আজকের বাজার:এলকে/এলকে ১১ অক্টোবর ২০১৭