মিঠাপানির মাছ চাষে বাংলাদেশ চতুর্থ

মিঠাপানির মাছ চাষে বাংলাদেশের অবস্থান বর্তমানে বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণভবনের লেকে মৎস্য পোনা অবমুক্ত করে এই মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন। তারই ধারাবাহিকতায় আমরা প্রতি বছর এই মৎস্য সপ্তাহ পালন করি। মৎস্য চাষে ইতোমধ্যে যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তাতে আমাদের দেশ আরও অনেক দূর এগিয়ে যাবে।

বুধবার ১৯ জুলাই দুপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, মাছ ক্লোলেস্টেরোল ফ্রি। এর তেল আরও উপকারী। এ কারণে মাছ বেশি খেলে অসুবিধা হয় না। বাংলাদেশের মাটি সোনার মাটি। এখানে ফসল যেমন উৎপাদন হয়, তেমনি মাছ চাষের জন্যও উপযোগী। দেশে মাছ চাষ শুধু বাড়ালেই চলবে না, মাছ সংরক্ষণ ও রফতানি করার উপযোগী করে তুলতে হবে ।

অনুষ্ঠানের শুরুতে দেশে মাছ চাষের উন্নয়নের ওপর একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া মৎস্য খাতে বিশেষ অবদান রাখার জন্য ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানকে ১৩টি পুরস্কার দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের স্বর্ণ ও রৌপ্য মেডেল পরিয়ে দেন।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায় চন্দ্র চন্দ। এ ছাড়া মৎস্য সচিব মাকসুদুল হাসান খান স্বাগত বক্তব্য রাখেন।

আজকের বাজার: আরআর/ ১৯ জুলাই ২০১৭