মিথ্যাচারই বিএনপির রাজনীতির প্রদিপাদ্য বিষয়: হাছান মাহমুদ

মিথ্যাচরই বিএনপির রাজনীতির প্রদিপাদ্য বিষয় বলে মনে করেন আওয়ামী লীগ প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

সোমবার (১৪ মে) দুপুরে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এসময় তিনি বিএনপির নেতা রিজভীকে আবাসিক নেতা বলে  আখ্যায়িত করে বলেন, রিজভী পরিবার পরিজন ছেড়ে সবসময় পার্টি অফিসে থাকেন। এ কারণে বিএনপির নেতারাই তাকে আবাসিক নেতা হিসেবে আখ্যা দিয়েছেন। আগে জানতাম তিনি কিছুটা পড়ালেখা জানেন। গতকাল রিজভীর বক্তব্যের কারণে আমার ধারণা পাল্টিয়ে গেলো। যারা মেমরেন্ডাম অফ আন্ডার এসট্যান্ডিং (এমইউ) আর চুক্তির পার্থক্য যারা বুঝে না। তাদের দায়িত্বশীল জায়গা থেকে কথা বলা উচিৎ।

হাছান বলেন, এ মাসের ৭ কিংবা ৮ তারিখে ভারতের সঙ্গে সরকারের কোনো (এমইউ) বা চুক্তি স্বাক্ষরিত হয়নি। গতবছর ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালীন কয়েকটি এমইউ স্বাক্ষর হয়েছিল। তার মধ্যে ছিল সামরিক খাতে সহযোগিতা করা। সহযোগিতার খাতে মাত্র ১ % সুদে ৫শ মিলিয়ন লোন দেয়ার এমইউ স্বাক্ষরিত হয় ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে। গত ৭ ও ৮ মে ভারত ও বাংলাদেশ সরকারের সেই এমইউর আলোকে একটা গাইডলাইন নির্ধারিত করা হয়েছিলো। সেটাকে তারা যুক্তি হিসেবে প্রচার চালাচ্ছে।

আওয়ামী লীগের এই নেতা বলেন, এ ধরনের এমইউ নতুন কোনো বিষয় নয়। পৃথিবীর বিভিন্ন দেশের সাথে বাংলাদেশ সরকার এই ধরনের এমইউ বিভিন্ন সময় করেছে। ২০০২ সালে বিএনপি চীনের সাথে সামরিক চুক্তি করেছিল। বিভিন্ন দেশের সাথে বিএনপি এ ধরনের এমইউ চুক্তি করেছিলো। এমনকি ভারতের সাথে সীমান্তে সহযোগিতা সংক্রান্ত চুক্তি করেছিলো। বাংলাদেশের বিভিন্ন সরকার এ ধরনের চুক্তি করেছিলো। এটা একটি চলমান প্রক্রিয়া।

সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী ও উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন ।

আরজেড/