মিয়ানমারের বিচার করতে পারবে আইসিসি

রোহিঙ্গাদের ওপর চালানো মানবতাবিরোধী অপরাধের বিচার করার এখতিয়ার আর্ন্তজাতিক অপরাধ আদালত(আইসিসি) আছে বলে জানা গেছে রয়টার্সের খবরে। বৃহস্পতিবার আইসিসির তিন বিচারকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ সিদ্ধান্ত দেয় বলে জানিয়েছে রয়টার্স।

রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতনের জন্য মিয়ানমারকে অভিযুক্ত করা হয়েছে। কিন্তু মিয়ানমার আন্তর্জাতিক আপরাধ আদালতের সদস্য রাষ্ট্র নয়। কিন্তু বাংলাদেশ এর সদস্য রাষ্ট্র। এর প্রেক্ষিতে আইসিসিরি বিচারের এখতিয়ার আছে কিনা জানতে চেয়ে আবেদন করেছিলেন ফাতু বেনসুদা। তার এই আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত জানায় আইসিসি।

তবে এখন পর্যন্ত বেনসুদা আইসিসিতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেননি।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিচারের ক্ষেত্রে একটি সদস্য রাষ্ট্র (বাংলাদেশ) সংশ্লিষ্ট এবং এই অপরাধের একটি উপাদান, অর্থাৎ সীমান্ত অতিক্রম করার ঘটনাটি এই রাষ্ট্রে ঘটেছে, সে ক্ষেত্রে এর বিচার করার এখতিয়ার আইসিসির আছে বলে বিচারকদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে রয়টার্স।

আইসিসির এমন সিদ্ধান্তে মিয়ানমার সরকারের কোন বিবৃতি এখনো পাওয়া যায়নি। এদিকে গত মাসে দেশটির নেত্রী অং সান সু চির কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছিল, মিয়ানমার সদস্য রাষ্ট্র না হওয়ায় এ ব্যাপারে আইসিসিতে মামলা হওয়ার সুযোগ নেই।