মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে আরেকটি নিন্দা প্রস্তাব পাস

রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের ওপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম সভায় সংখ্যাগরিষ্ঠ ভোটে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। শনিবার জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী মিশন সূত্র জানায়, সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৩৪টি দেশ এবং বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ২৮টি দেশ।

একই সভায় মানবাধিকার পরিষদ ইনডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম ফর মিয়ানমার (আইআইএমএম) প্রতিষ্ঠানের জন্য নিয়মিত বাজেট বরাদ্দকেও সাধারণ পরিষদে অনুমোদন দেয়া হয়। যা ২০১৮ সালের সেপ্টেম্বরে মানবাধিকার কাউন্সিলের রেজুলেশন ৩৯/২ দ্বারা তৈরি হয়েছিলো।

প্রসঙ্গত, মিয়ানমারে স্বতন্ত্র আন্তর্জাতিক ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের উত্তরসূরি হলো এই আইআইএমএম।

গত ১৪ নভেম্বর জাতিসংঘের থার্ড কমিটিতে অধিকাংশ সদস্য রাষ্ট্রের সমর্থনে এই প্রস্তাবটি অনুমোদন পেয়েছিল। এই প্রস্তাব যৌথভাবে উত্থাপন করেছিল ওআইসি এবং ইউরোপীয় ইউনিয়ন। পঞ্চম কমিটিতে বাজেট সংক্রান্ত বিষয়গুলো নিষ্পত্তির পরে সাধারণ পরিষদের এ অনুমোদন এসেছে।

বিগত বছরগুলির মতো, খসড়া তৈরি, আলোচনা এবং চূড়ান্তভাবে সিদ্ধান্ত গ্রহণের পুরো প্রক্রিয়াতে নিযুক্ত ছিল জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন। ২০১৭ সালের আগস্টের পর থেকে, তৃতীয়বারের মতো সাধারণ পরিষদ কর্তৃক এই প্রস্তাব গৃহীত হয়েছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান