মিয়ানমার ও লাওসের জন্য যুক্তরাষ্ট্রের ভিসায় নিষেধাজ্ঞারোপ

অপসারণের পরও নিজেদের নাগরিকদের ফিরিয়ে নিতে সহযোগিতার অভাবে মিয়ানমার ও লাওসের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট; স্টেট ডিাপার্টমেন্টের সাথে আলোচনা ও সমন্বয় করে এক বিবৃতির মাধ্যমে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। খবর ইউএনবি।

গত ৯ জুলাই ইয়াঙ্গুনে নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাস বর্তমানে মহাপরিচালক পর্যায়ে এবং মিয়ানমারের শ্রম, অভিবাসন ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের জন্য (অল্প কিছু ব্যতিক্রম ছাড়া) বি-১ এবং বি-২ ক্যাটাগরির ভিসা সুবিধা বন্ধ করে দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ভিসা আবেদনের ক্যাটাগরি বা যে কোনো সময় তার এই আদেশ পরিবর্তন করতে পারে।

মিয়ানমার এবং লাওস প্রত্যাহার করা নাগরিকদের তাদের দেশে ফেরত নিচ্ছে না, এমন তথ্য হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী কিরস্টজেন এম নেইলসেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জানান।

জবাবে পম্পেও মিয়ানমার ও লাওসে নিযুক্ত যুক্তরাষ্ট্রের কনস্যুলদেরকে সেসব দেশের কিছু ক্যাটাগরিতে ভিসা ব্যবস্থায় বাধা নিষেধ প্রদানের নির্দেশনা দেয়।

এদিকে, মিয়ানমার ও লাওস থেকে যথাযথ প্রতিক্রিয়া পাওয়া না যাওয়ায় এই ভিসা নিষেধাজ্ঞা কার্যক্রম আরো বড় পরিসন বা বৃহত্তর অংশের জন্য হতে পারে।

আজকের বাজার/এমএইচ