মুক্তি পেল অমর্ত্য সেনকে নিয়ে তথ্যচিত্র ‘দ্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’

সকল জল্পনা-কল্পনা শেষে অবশেষে মুক্তি পেল নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্র ‘দ্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’। শুক্রবার কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দন ২ এবং আরো ৩ টি মাল্টিপ্লেক্সে মুক্তি পায় তথ্যচিত্রটি।

জি নিউজ এক প্রতিবেদনে জানায়, ‘দ্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’ পরিচালনা করেছেন ভারতীয় জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সুমন ঘোষ। এর আগে তথ্যচিত্রটির ছাড়পত্র নিয়ে বাধার মুখে পড়েছিলেন পরিচালক। তথ্যচিত্রের ছয়টি শব্দের ওপর আপত্তি তুলেছিল ভারতের চলচ্চিত্র সেন্সর বোর্ড। এর ফলে গত বছরের জুলাইয়ে ছাড়পত্র পাওয়ার কথা থাকলেও তা হয়নি।

তথ্যচিত্র থেকে গরু, গুজরাট, হিন্দু, ইন ইন্ডিয়া, ডিজ ডেইজ ও হিন্দুত্ব এই ছয়টি শব্দকে বাদ দিতে বলা হয়েছিল। কিন্তু পরিচালক তাতে রাজি হননি। ফলে আটকে যায় তথ্যচিত্রটির মুক্তিও। এরপর তুমুল বিতর্ক তৈরি হয় দেশজুড়ে।

সুমন ঘোষ রিভাইজিং কমিটির কাছে আবেদন করেন। রিভাইজিং কমিটি গত ৪ জানুয়ারি মুম্বাইয়ে তথ্যচিত্রটি দেখেন এবং কোনো শব্দ কর্তন ছাড়াই তথ্যচিত্রটি ছাড়পত্র দেওয়ার অনুমতি দেন।

অমর্ত্য সেনকে নিয়ে তৈরি করা তথ্যচিত্রটি ২০০২ এবং ২০০৭- এই দু’টি পর্বে ভাগ করা হয়েছে। দেশের আর্থ-সামাজিক পরিবেশ, উগ্র জাতীয়তাবাদ, অসহিষ্ণুতা থেকে গোটা বিশ্বের অস্থিরতা ফুটে উঠেছে এই তথ্যচিত্রে। অমর্ত্য সেনের ছাত্র কৌশিক বসুর এক ঘণ্টার সাক্ষাৎকার এই তথ্যচিত্রটিতে দেখা যাবে।

আজকেরবাজার/ এসকে