মুগাবের লাশ নিতে সিঙ্গাপুরের উদ্দেশ্যে স্বজনরা

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের লাশ নিতে সোমবার তার ঘনিষ্ঠ আত্মীয় স্বজন এবং সরকারি কর্মকর্তারা সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

মুগাবে শুক্রবার ৯৫ বছর বয়সে সিঙ্গাপুরে মারা গেছেন। গেরিলা নেতা থেকে রাষ্ট্রের ক্ষমতা গ্রহণের পর মুগাবে দীর্ঘ ৩৭ বছর জিম্বাবুয়ে শাসন করেন। তিনি ২০১৭ সালে ক্ষমতাচ্যুত হন।

সোমবার স্থানীয় সময় সকাল ৯ টায় একটি ভাড়া করা বিমানে করে আত্মীয় স্বজন এবং সরকারি কর্মকর্তাদের দলটি সিঙ্গাপুর রওনা হন। বুধবার তাদের দেশে ফেরার কথা রয়েছে।

দেশে ফেরার পরপরই মুগাবের লাশ সরাসরি তার গ্রামের বাড়ি ভিমবায় নিয়ে যাওয়া হবে। এটি রাজধানী হারারে থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থিত।

বৃহস্পতিবার ও শুক্রবার মুগাবের লাশ এমবারে শহরতলির রুফারো স্টেডিয়ামে সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জানানোর জন্যে রাখা হবে। ৩৫ হাজার আসনের এই স্টেডিয়ামে মুগাবে ক্ষমতা গ্রহনের পর শপথ নিয়েছিলেন।

হারারের ন্যাশনাল স্পোর্টস স্টেডিয়ামে শনিবার আনুষ্ঠানিক ভাবে তার শেষকৃত্যানুষ্ঠানের আয়োজন করা হবে। এর পর রোববার তিনি চিরনিদ্রায় শায়িত হবেন। তবে, সেটি কোথায় হবে সে ব্যাপারে তার ঘনিষ্ঠ স্বজন লি মুগাবে কিছু বলতে পারেনি।

আজকের বাজার/লুৎফর রহমান