মুন সিনেমা হলের মালিককে ১০০ কোটি টাকা দেয়ার নির্দেশ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে আগামী ৮ ডিসেম্বরের মধ্যে মুন সিনেমা হলের মালিককে ১০০ কোটি টাকা দেয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট।

সোমবার (৮ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

শুনানির সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের মাধ্যমে মুন সিনেমা হলের মালিককে ১০০ কোটি টাকা দিতে সম্মত হয়েছে অর্থ মন্ত্রণালয়।

এর পরই সুপি্রম কোর্ট আগামী ৮ ডিসেম্বরের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে ওই ১০০ কোটি টাকা দেয়ার নির্দেশ দেয়।

গত ১৮ জানুয়ারি মুক্তিযোদ্ধ কল্যাণ ট্রাস্টকে মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা ক্ষতি পূরণের নির্দেশ দেয়।

২০১১ সালের মে-তে হাইকোর্ট সংবিধানের পঞ্চম সংশোধনীকে বেআইনী উল্লেখ করে তিন মাসের মধ্যে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে মুন সিনেমা হলের মালিকের কাছে সম্পত্তি ছেড়ে দেয়ার নির্দেশ দেয়।

এ অবস্থায় সম্পত্তি ফিরে পেতে ২০১২ সালের ১০ জানুয়ারি ইতালিয়ান মার্বেল ওয়ার্কস মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন।

এর ধারাবাহিকতায় ২০১৭ সালের ১৫ জানুয়ারি আপিল বিভাগ ওই সম্পত্তি অভিজ্ঞ ও নিরপেক্ষ এক প্রকৌশলীকে দিয়ে জমি ও স্থাপনার মূল্য নির্ধারণ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

এর আগে ২০০০ সালে সংবিধানের পঞ্চম সংশোধনী চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মুন সিনেমা হলের মালিকানা দাবিকারী ইতালিয়ান মার্বেল।

২০০৫ সালের ২৯ আগস্ট সংবিধানের পঞ্চম সংশোধনীকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের পক্ষ থেকে বলা হয়, ১৯৭৫ সালের ১৫ থেকে ১০৭৯ সালের ৯ এপ্রিল অভ্যুত্থাসেনর মাধ্যমে ক্ষমতা দখলকারীদের কাজও অবৈধ।

আজকের বাজার/এমএইচ