মুলারকে বরখাস্ত করলেই প্রেসিডেন্সি হারাবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্তকারী রবার্ট মুলারকে বরখাস্ত করলেই প্রেসিডেন্সি যাবে ট্রাম্পের।

রোববার নিজ দল রিপাবলিকানের নীতি নির্ধারণকারীরাই সতর্ক করে ট্রাম্পকে বলেন, গত র্নিবাচনে রুশ  হস্তক্ষেপ ছিল কিনা তা দন্ত করবে রবার্ট মুলার। এক্ষেত্রে মুলারকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হলে প্রেসিডেন্সি হারাতে পারেন ডুনাল ট্রাম্প।

এর আগের খবর ছড়িয়ে পড়ে , মুলারকে বরখাস্ত করা হতে পারে।এমন খবর ছড়িয়ে পড়ার পরপরই ট্রাম্পের বিরুদ্ধে এমন কঠোর অবস্থান নিলেন রিপাবলিকানরা।খবর: সিএনএন, বিবিসি।

রিপাবলিকান দলের সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, ‘কোনো হস্তক্ষেপ ছাড়াই মুলারকে এ তদন্তের অনুমতি দেয়া উচিত বলে মত দিয়েছেন অনেক রিপাবলিকান।’ এ ছাড়াও মুলারের বরখাস্তের সিদ্ধান্ত বাদ দেয়ার জন্য ট্রাম্পকে সতর্ক করেন তিনি। গ্রাহাম আরও বলেন, ‘যদি ট্রাম্প এটা করার চেষ্টা করেন, তাহলে তার প্রেসিডেন্ট পদ শেষ হবে।’

প্রসঙ্গত, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে মনে করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। তাদের দাবি, ট্রাম্পকে জিতিয়ে দিতেই এ হস্তক্ষেপ। ট্রাম্প শুরু থেকেই এটাকে ‘রাজনৈতিক হয়রানি’ অভিহিত করে এ অভিযোগ অস্বীকার করে আসছেন।

চলতি সপ্তাহে করা এক টুইটে ট্রাম্প দাবি করেন, ‘তার দল এবং রাশিয়ার মধ্যে কোনো আঁতাত ছিল না।’ তিনি আরও বলেন, ‘এ ব্যাপারে ডেমোক্রেটরা প্রভাবিত করছে।’ এর আগে রবার্ট মুলারকে বরখাস্তের সিদ্ধান্ত নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে বিষয়টি অস্বীকার করে মুলারকে বরখাস্তের সংবাদ মিথ্যা বলেও দাবি করেন তিনি। মুলারের তদন্তকে ‘পক্ষপাতদুষ্ট’ বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আজকের বাজার/আরজেড