মুসলিম দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টে বহাল

মুসলিম দেশগুলোর ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছেন তা দেশটির সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার এ বিষয়ে দ্বিধাবিভক্ত রায় দেন দেশটির সুুপ্রিম কোর্ট। তবে সংখ্যাগরিষ্ঠ বিচারক নিষেধাজ্ঞার পক্ষে রায় দেয়ায় ট্রাম্পের সিদ্ধান্তই বহাল থাকছে রায়ে।

আদালতের ৯ বিচারকের মধ্যে প্রধান বিচারপতি জন রবার্টসহ পাঁচজন রক্ষণশীল বিচারপতি নিষেধাজ্ঞার পক্ষে এবং উদারপন্থী চারজন বিপক্ষে রায় দেন।

ভ্রমণ নিষেধাজ্ঞায় আদালতের এই সিদ্ধান্ত ঐতিহাসিক ভুল সিদ্ধান্ত বলে মত দেন একজন উদারপন্থী বিচারক। এই নিষেধাজ্ঞার মাধ্যমে মুসলমানদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।

গত ডিসেম্বরে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্প প্রশাসন। পরে দেশটির নিম্ন আদালত ট্রাম্পের ওই সিদ্ধান্ত বাতিল করে দেন।

ছয়টি মুসলিম প্রধান দেশ ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, চাঁদ এবং ইয়েমেনের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। পরে গত এপ্রিলে চাঁদকে এই তালিকা থেকে বাদ দেয়া হয়।

এছাড়া দুটি অমুসলিম রাষ্ট্র উত্তর কোরিয়া এবং ভেনিজুয়েলার সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

আজকের বাজার/ এমএইচ