মৃত্যুর পূর্বাভাস দিবে গুগল-ফেসবুক

An ilustration shows the silhouette of a man in front of a monitor, showing the logos of the social network Google+ and Facebook in Hanover, Germany, 21 September 2011. After Google+ had opened for certain users, now it can be used by everyone. Photo: JULIAN STARATENSCHULTE -ALLIANCE-INFOPHOTO

রোগী কবে-কখন মারা যাবে, এবার তার বিস্তার তথ্যের জানান দিবে গুগল। এ জন্য বিশেষ আটিফিশিয়াল ইনটেলিজেন্স ( এআই) সিস্টেমও তৈরি করেছে বহুল ব্যবহৃত এই সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটি।

এদিকে ফেসবুকে দেওয়া আপনার নির্ভুল তথ্যকে কাজে লাগিয়ে ফেসবুকও বলে দিতে পারবে আপনার মৃত্যুর তারিখটি। তারা এমন একটি অ্যালগরিদম তৈরি করছে, যা দিয়ে বিবাহসংক্রান্ত পূর্বাভাস থেকে শুরু করে মৃত্যুর পূর্বাভাস পর্যন্ত জানান দিতে পারবে বলে দাবি ফেসবুকের।

ইন্ডিপেনডেন্ট অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের মূল লক্ষ্য হচ্ছে মানুষের জীবনের প্রতিটি দিকে নজরদারি। এখন তারা নতুন একটি বিষয় নিয়ে কাজে নেমেছে। মানুষ কখন মারা যাবে, তার পূর্বাভাস জানাবে ফেসবুক।

মৃত্যুর পূর্বাভাস জানানোর অ্যালগরিদম তৈরিতে একটি পেটেন্ট আবেদনও করেছে ফেসবুক। ‘দ্য প্রেডিকটিং লাইফ চেঞ্জেস’ নামের ওই পেটেন্টের খবর প্রথম জানায় নিউইয়র্ক টাইমস। তাতে বলা হয়, লাইফ চেঞ্জ প্রেডিকশন ইঞ্জিন নামের যে প্রযুক্তি তৈরি করা হবে, তাতে ফেসবুক ব্যবহারকারীর জীবনের গুরুত্বপূর্ণ ঘটনার পূর্বাভাস থাকবে। এর মধ্যে বিয়ে, জন্মদিন, নতুন চাকরি, শিশুর জন্ম, পড়াশোনা, এমনকি মৃত্যুর পূর্বাভাস দেওয়ার ক্ষমতা থাকবে।

তবে বিশ্লেষকেরা বলছেন, এ ধরনের অ্যালগরিদম তৈরির কারণ হচ্ছে বিজ্ঞাপন। একজন মানুষের জীবনের গভীর তথ্য জানার ফলে তাকে সংশ্লিষ্ট বিষয়ে বিজ্ঞাপন দেখাতে পারবে ফেসবুক। যেমন ফেসবুকের অ্যালগরিদম যদি বুঝতে পারে কেউ গর্ভধারণ করেছে, তখন তার সামনে শিশুর নানা পোশাক, খাবারের বিজ্ঞাপন দেখানো শুরু করবে।

এদিকে গুগলের দাবি, তাদের তৈরি এআই সিস্টেম রোগশয্যায় থাকা ব্যাক্তির সম্ভাব্য মৃত্যুর সময বলে দিতে পারবে। এছাড়া হাসপাতালে কোন রোগীকে কতদিন ভর্তি থাকতে হবে, কিবা ওই রোগিকে আবার হসপিটালে ভর্তি হতে হবে কি না তাও বলে দেবে তাদের এআই সিস্টেম।

এর আগে গুগল এর তৈরি অ্যালগরিদম ক্যানসার রোগীর মৃত্যুর ঝুঁকি ১৯.৯ শতাংশ নির্ভূল বলতে সক্ষম হয়েছে। ক্যানসার চিকিৎসার অত্যাধুনিক হাসপাতালের কম্পিউটারের থেকে এই পরিসংখ্যান অনেকটাই ভালো। ফলে, গুগলের তৈনি নতুন এই সিস্টেমকে কার্যক্ষমতা নিয়ে অনেকেই আশাবদী হয়ে উঠেছে।

আজকের বাজার/এমএইচ