মেয়াদের এক বছর আগেই ভাঙছে ডায়েট

মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে আগামী বৃহস্পতিবার,২৮ সেপ্টেম্বর থেকে অকার্যকর হচ্ছে দেশটির পার্লামেন্ট ডায়েট।

বিবিসির এক খবরে বলা হয়েছে,২৫ সেপ্টেম্বর সোমবার জাপানের তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়া এই প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ ঘোষণা এলো।

অ্যাবে সোমবার দেশটির শিক্ষা খাতের জন্য প্রায় ২ লাখ কোটি ইয়েন বা ১৭৮ কোটি মার্কিন ডলারের একটি প্যাকেজও ঘোষণা করেছেন।

সম্প্রতি মন্ত্রিসভার কয়েকজন সদস্যের বিভিন্ন কেলেঙ্কারি ও কয়েকটি নীতির কারণে অ্যাবের জনপ্রিয়তায় ধস নামে। এর সঙ্গে যোগ হয় উত্তর কোরিয়া ইস্যুতে।

সব মিলিয়ে চলতি বছরের জুলাই মাসে অ্যাবের জনপ্রিয়তা ৩০ শতাংশের নিচে নেমে আসে। তবে সেপ্টেম্বর মাসে তা আবার ৫০ শতাংশ ছাড়ায়।

এই অবস্থায় নিজের প্রতি জনআস্থা ধরে রাখতেই পার্লামেন্ট ভাঙার ঘোষণা দিলেন দেশটির লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতা শিনজো অ্যাবে।

এর আগে ২০০৬-০৭ জাপানের প্রধানমন্ত্রী হিসেবে এক বছর দায়িত্বপালন করেন অ্যাবে। দলীয় মন্ত্রীদের কেলেঙ্কারি এবং বিপুল সংখ্যক বয়স্ক নাগরিকের পেনশন বিষয়ক তথ্য হারিয়ে ফেলায় জনগণের চাপের মুখে এক বছরের মাথায় পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন তিনি।

এরপর ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দ্বিতীয়বারের মতো জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন অ্যাবে।

এরপর ২০১৪ সালের ডিসেম্বর মাসে তৃতীয় মেয়াদে সরকার গঠন করেন মধ্যডানপন্থী হিসেবে পরিচিত এই নেতা। ২০১৮ সালে চলতি সংসদের মেয়াদ শেষ হওয়ার কথাছিল।

১৯৪৭ সালে প্রণীত সংবিধান অনুযায়ী জাপান একটি এককেন্দ্রিক রাষ্ট্র যার প্রশাসনিক অঞ্চলের সংখ্যা ৪৭ টি এবং সম্রাট যার রাষ্ট্রপ্রধান। তবে প্রকৃত ক্ষমতা প্রধানমন্ত্রী ও তার অধীনস্থ রাষ্ট্রমন্ত্রীদের দ্বারা পরিচালিত মন্ত্রিসভার হাতে অর্পিত। মন্ত্রিসভা দেশের শাসন বিভাগের সমস্ত ক্ষমতার উৎস। সরকারের প্রধান হিসেবে প্রধানমন্ত্রী মন্ত্রিসভা গঠন করেন। প্রধানমন্ত্রীকে নির্বাচন করে জাতীয় সংসদ বা ডায়েট এবং তাকে নিয়োগ করেন সম্রাট।

আজকের বাজার : এলকে/এলকে ২০ সেপ্টেম্বর ২০১৭