যখনই মেসি পারেন তখনই আর্জেন্টিনা জেতে: স্টোইচকভ

আর্জেন্টিনা ফুটবল দলে মেসি নির্ভরতার খবর নতুন কিছু নয়। সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনা দলের সাফল্য-ব্যর্থতা পুরোটাই আবর্তিত হয় লিওনেল মেসিকে কেন্দ্র করেই।

চলতি বিশ্বকাপেও ছিল এমনই রূপ। চূড়ান্ত ব্যর্থতার পরিচয় দিয়ে বিশ্বকাপের শেষ ষোল থেকে বিদায় নিয়েছে আলবিসেলেস্তেরা।

বিশ্বকাপের এই বিপর্যয় কাটিয়ে নতুন করে ঘুরে দাঁড়ানোর অপেক্ষায় রয়েছে আর্জেন্টিনা। তার আগে আবারো আর্জেন্টিনায় মেসি নির্ভরতা আলোচনায় আনলেন মেসির ক্লাব বার্সেলোনার বুলগেরিয়ান কিংবদন্তি রিস্টো স্টোইচকভ।

তিনি বললেন, যেদিন পারেন মেসি, সেদিনই জেতে আর্জেন্টিনা। মেসির নিষ্প্রভতার দিনে অন্ধকারে ডুবে যায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্টোইচকভের মতে, আর্জেন্টিনা দলের খেলোয়াড় নির্বাচনেই ভুল করেছিলেন কোচ হোর্হে সাম্পাওলি। দলে মেসিকে সাহায্য করার মতো কোনো ‘রক্ত’ ছিল না বলে মন্তব্য করেন ১৯৯৪ বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী এই খেলোয়াড়।

তিনি বলেন, ‘আর্জেন্টিনা দলটা পুরোটাই মেসি নির্ভর। যখনই মেসি পারেন তখনই আর্জেন্টিনা জেতে। তা-ছাড়াও খেলোয়াড় বাছাইটা বাজে থেকে বাজেতর হয়েছে। দলে ভালো খেলোয়াড় ছিল কিন্তু তাদের নেই কোনো আত্মনিবেদন। যেন তারা জানেই না শেষ সুযোগটা আসলে কোনটা।

সবসময় মেসির দোষ দেয়া ঠিক নয়। আর্জেন্টিনাকে জিততে হতো কিন্তু তারা হারার জন্য সব কাজ করেছে।’

স্টোইচকভ আরও বলেন, ‘তাদের জন্য ভালো ব্যাপার হচ্ছে আমি এই দলের সাথে যুক্ত নই। নয়তো আমি অনেক রদবদল করতাম। তবে একজনকে আমি অবশ্যই রেখে দিতাম, সে মেসি। দলে অন্যরা কেবল গা বাঁচাতেই পছন্দ করে। মেসিকে কেউ সাহায্য করেনি, এমন কোনো রক্তই নেই। মেসি, মাচেরানো বা গোলরক্ষককে দোষারোপ করা খুবই সহজ। কিন্তু আসল কথা হচ্ছে কিছু জায়গায় বেশ বড়সড় ভুল করেছে সাম্পাওলি।’

আজকের বাজার/আরআইএস