যাত্রী হয়রানির কারণে ঢাকায় ৫৫৮ জনের কারাদন্ড হয়েছে : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যাত্রী হয়রানির কারণে ঢাকা মহানগরীতে চলতি অর্থবছরের ৩১ মে পর্যন্ত ৫৫৮ জনকে কারাদন্ড প্রদান করা হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের এক লিখিত প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসে যাত্রীদের হয়রানি থেকে রক্ষা করার লক্ষ্যে এবং অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এবং জেলা ম্যাজিস্ট্রেট এর কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছেন। ২০১৮-২০১৯ অর্থবছরের ৩১ মে পর্যন্ত ভ্রাম্যমান আদালত ৩৩ হাজার ৩০৫টি মামলায় ৬৩ কোটি ২৬ লাখ ২ হাজার ৮২০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া ১৯৫টি গাড়ি ডাম্পিং স্টেশনে এবং ৫৫৮ জন আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে।’

সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশে গণপরিবহন শৃঙ্খলা প্রতিষ্ঠা নানামুখী পদক্ষেপের সাথে সাথে বিআরটিসি’র মাধ্যমে ভারতীয় লাইন অব ক্রেডিট এর আওতায় বিআরটিসি’র জন্য ৩০০ দ্বিতল, ১০০ একতলা নন এসি বাস, ১০০ একতলা এসি (সিটি) বাস এবং ১০০ একতলা (ইন্টারসিটি) গাড়ি আমদানির লক্ষ্যে ভারতীয় দুইটি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার ভিত্তিতে ভারত থেকে বাস আমদানির কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। চলতি বছরে ৬ জুন পর্যন্ত ২৬৬টি বাস বিআরটিসি বহরে যুক্ত হয়েছে।

আগামী জুলাইয়ের মধ্যে বাকি বাসগুলি বিআরটিসি বহরে যুক্ত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া যানজট নিরসনের লক্ষ্যে ব্যক্তিগত ছোট গাড়ি ব্যবহার নিরুৎসাহিত করার জন্য আরও ২ হাজার ১শ’টি নন এসি স্কুল বাস, ২শ’টি একতলা এসি বাস এবং ২শ’টি একতলা এসি সিটি বাস সংগ্রহের পরিকল্পনা রয়েছে।