যুক্তরাষ্ট্রকে উ. কোরিয়ার কঠোর সতর্কবার্তা

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফলতাকে যুক্তরাষ্ট্রের প্রতি একটি ‘কঠোর সতর্কবার্তা’ হিসেবে বর্ণনা করেছে উত্তর কোরিয়া। এদিকে কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ড মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার ২৯ জুলাই আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসির খবরে বলা হয়েছে, উত্তর কোরীয় নেতা কিম জং উন বলেছেন, এই পরীক্ষার দ্বারা প্রমাণিত হয়েছে যে, পুরো যুক্তরাষ্ট্র এখন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের আওতার মধ্যে রয়েছে, দেশটি প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার তিন সপ্তাহ পর আবারো এই পরীক্ষা চালালো।

সিএনএনের খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক লিখিত বিবৃতিতে তিনি জানান, যুক্তরাষ্ট্র তার নিজস্ব ভূমি ও মিত্রদের রক্ষার্থে যেকোনো ধরণের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণে প্রস্তুত রয়েছে।

ওই বিবৃতিতে ট্রাম্প আরো বলেছেন, উত্তর কোরিয়া এখন সমগ্র বিশ্বের হুমকি। বার বার বিধ্বংসী অস্ত্র প্রদর্শন ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেশটিকে চরমভাবে বিচ্ছিন্ন করে দেবে। তাদের অর্থনীতি ভেঙে পড়বে এবং দেশটির জনগণকে এর মূল্য দিতে হবে।

ডোনাল্ড ট্রাম্প আরো বলেন, সাম্প্রতিক এই পরীক্ষা ‘শুধুমাত্র উত্তর কোরিয়ার শাসকদের একটি বেপরোয়া এবং বিপদজনক কর্মকাণ্ড।

এর আগে মার্কিন প্রতিরক্ষা দফতর জানায়, স্থানীয় সময় শুক্রবার পৌনে ১১ টার দিকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। সম্প্রতি আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফের এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা ঘটলো। জাপান এবং দক্ষিণ কোরিয়াও এর সত্যতা স্বীকার করেছে।

উত্তর কোরিয়া বলছে, তাদের আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম ৪৭ মিনিট আকাশে ওড়ে এবং ৩,৭২৪ কিলোমিটার উচ্চতায় উঠতে সক্ষম হয়।

উত্তর কোরিয়ার কেন্দ্রীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, কিম জং উন গর্বের সঙ্গে বলেছেন, ‘এই পরীক্ষার মাধ্যমে প্রমাণ হয়েছে যে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের পুরোটাই এখন আমাদের হামলার আওতায় রয়েছে’।

বিবৃতিতে বলা হয় রকেটটির মডেল ছিলো হওসং-১৪, গত ৩রা জুলাইও একই মডেলের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

ক্ষেপণাস্ত্রটি উত্তর জাপানের কাছে সমুদ্রে পতিত হয় বলে জানানো হয়েছে।

আজকের বাজার: আরআর/ ২৯ জুলাই ২০১৭