যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক স্বাভাবিকরণে ভেনিজুয়েলা কাজ করতে আগ্রহী : মাদুরো

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো রোববার সম্প্রচার করা এক সাক্ষাতকারে বলেছেন, ধারাবাহিক নিষেধাজ্ঞায় তার দেশ মুখ থুবড়ে পড়া সত্ত্বেও তিনি যুক্তরাষ্ট্রর সাথে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে কাজ করতে আগ্রহী। খবর এএফপি’র।
দক্ষিণ আমেরিকার এই দেশের বিরোধী দল জুয়ান গুয়াইদোর নেতৃত্বাধীন ‘অন্তবর্তী সরকার’ ভেঙ্গে দিতে ভোট দেয়ার কয়েকদিন পর মাদুরো এমন বক্তব্য দিলেন। ২০১৮ সালের বিতর্কিত নির্বাচনের পর ভেনিজুয়েলার বৈধ নেতা হিসেবে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশ গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে।
ভেনিজুয়েলার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা এক সাক্ষাতকারে মাদুরো বলেন, ‘যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের সাথে কূটনৈতিক, কনস্যুলার ও রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ার ব্যাপারে পদক্ষেপ গ্রহণে ভেনিজুয়েলা সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে।’
মাদুরো ২০১৯ সালে ওয়াশিংটনের সাথে সম্পর্ক ভেঙ্গে দেন। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলার অন্তবর্তী সরকার হিসেবে গুয়াইদোকে স্বীকৃতি দেয়ায় তিনি এই পদক্ষেপ নেন।
মাদুরোকে ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য করার প্রচেষ্টার অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে। এসব নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রের তেল খাতও রয়েছে।
যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন মাদুরো সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দেয়ার নীতি বজায় রাখলেও গত বছর ওয়াশিংটন তার সাথে সাক্ষাত এবং বন্দি বিনিময়ের ব্যাপারে আলোচনা করতে কারাকাসে প্রতিনিধি দল পাঠায়।
মাদুরো বলেন, ‘আমরা সম্পর্ক রক্ষার সম্মানে সর্বোচ্চ পর্যায়ের সংলাপের জন্য প্রস্তুত রয়েছি।’