যুক্তরাষ্ট্রে প্রচলিত অস্ত্র আইন সংস্কারের দাবিতে বিক্ষোভ

DENVER, CO - MARCH 24: (L-R) Simone Kirkevold, 14, of Longmont, Colorado, Lexi Ames, 17, of Denver, and Laura Mendoza, of Denver, 17, shout "This is what democracy looks like!" during the March for Our Lives rally on March 24, 2018 in Denver, Colorado. More than 800 March for Our Lives events, organized by survivors of the Parkland, Florida school shooting on February 14 that left 17 dead, are taking place around the world to call for legislative action to address school safety and gun violence. Ross Taylor/Getty Images/AFP == FOR NEWSPAPERS, INTERNET, TELCOS & TELEVISION USE ONLY ==

যুক্তরাষ্ট্রের প্রচলিত অস্ত্র আইন সংস্কারের দাবিতে বিভিন্ন শহরে লাখ লাখ বিক্ষোভকারী রাস্তায় নেমে এসেছেন।

গত মাসে ফ্লোরিডার হাইস্কুলে এক তরুণের নির্বিচারে গুলিবর্ষণে ১৭ জন নিহত হওয়ার প্রেক্ষাপটে এ বিক্ষোভের আয়োজন করা হয়। সেদিনের বেঁচে যাওয়া তরুণরাই এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন।

এ ছাড়া নিউইয়র্ক, লসঅ্যাঞ্জেলেস, হিউস্টনসহ যুক্তরাষ্ট্রের কয়েকটি শহর ছাড়াও স্কটল্যান্ডের এডিনবার্গ আর লন্ডনের মার্কিন দূতাবাসের সামনেও একই সময়ে মার্চ করে স্কুলের শিক্ষার্থীরা।তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন সংগীতশিল্পী ও হলিউড তারকারা।

ওয়াশিংটনে বিক্ষোভের এক সংগঠক বলেন, আট লাখেরও বেশি লোক এ বিক্ষোভে অংশ নিয়েছেন। ২০০০ সালের মার্চে মিলিয়ন মাম মার্চের পর এটিই অস্ত্র আইন সংস্কার দাবিতে সবচেয়ে বড় বিক্ষোভ।

৬৯ শতাংশ মার্কিন নাগরিক মনে করেন, যে কোনো মানুষের পক্ষ থেকে আগ্নেয়াস্ত্রের সহজপ্রাপ্তির ওপর কড়াকড়ি আরোপ করা প্রয়োজন।

আজকের বাজার/আরজেড