যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আরো ৫৫ হাজার লোক আক্রান্ত

যুক্তরাষ্ট্রে বুধবার ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে নতুন করে আরো ৫৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এনিয়ে ভাইরাসটি ছড়িয়ে পড়ার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৩০ লাখ ৪৬ হাজার ৩৫১ জনে দাঁড়ালো। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
এর মধ্যদিয়ে বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটি ৩০ লাখ আক্রান্তের সর্বোচ্চ মাইলফলক বুধবার অতিক্রম করলো।
স্থানীয় সময় রাত সাড়ে ৮ পর্যন্ত (গ্রীনিচ মান সময় বৃহস্পতিবার ০০৩০ টা) বাল্টিমোর ভিত্তিক ওই ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় নতুন করে আরো ৮৩৩ জন প্রাণ হারিয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৩২ হাজার ১৯৫ জনে দাঁড়ালো।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিদিনের আক্রান্তের এ সংখ্যাকে তেমন গুরুত্ব দিচ্ছেন না। এক্ষেত্রে তার ভাষ্য হচ্ছে, পরীক্ষার সক্ষমতা বাড়ানোই এ সংখ্যা বৃদ্ধির প্রধান কারণ।
বর্তমানে টেক্সাস, ফ্লোরিডা, লুইজিয়ানা ও অ্যারিজোনাসহ যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের বিভিন্ন উৎপত্তি কেন্দ্রে করোনাভাইরাসের নতুন বিস্তার লক্ষ্য করা গেলেও এ ভাইরাসের আগের উৎপত্তি কেন্দ্র নিউইয়র্ক ও উত্তর-পূর্বাঞ্চলে কোভিড-১৯ ভাইরাস প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। দেশটি এ ভাইরাসের দ্রুত বিস্তার রোধে লড়াই করছে।
এদিকে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা আবার অনেক বেড়ে যাওয়ায় এসব অঞ্চলের রাজ্যগুলোতে ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। তারা ফের বিভিন্ন বার বন্ধের নির্দেশ দিয়েছে।
এদিকে বুধবার সকালে ট্রাম্প দেশব্যাপী বিভিন্ন স্কুল ফের খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন।