যুক্তরাষ্ট্রে ৫০টি রাজ্যেই করোনাভাইরাস রোগী শনাক্ত

পশ্চিম ভার্জিনিয়ায় মঙ্গলবার প্রথম করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যেই এখন করেনাভাইরাসের রোগী ধরা পড়েছে।প্রথম কোভিড-১৯ রোগীর বিষয়ে ঘোষণা দেয়ার সময় পশ্চিম ভার্জিনিয়ার গভর্নর টিম জাস্টিস বলেন, ‘আমরা জানতাম যে এটি আসছিল।’ খবর বিবিসি।নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, স্যান ফ্রান্সিসকোর উপকূল অঞ্চলের মত তারা নিজেদের অবরুদ্ধ করে রাখার চিন্তা করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে ১০৮ জন মারা গেছে। আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৬ হাজার ৩০০ জন। সারা বিশ্বে এখন পর্যন্ত প্রায় ২ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং প্রায় ৮ হাজার মানুষ মারা গেছে।

যুক্তরাষ্ট্রের কোথায় কী হচ্ছে?

মঙ্গলবার আরও ১১টি রাজ্যের পানশালা ও রেস্টুরেন্ট বন্ধ করার ঘোষণা দেয় ফ্লোরিডা। এদিনে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অনাড়ম্বরভাবে সেইন্ট প্যাট্রিক’স ডে পালন করা হয়। আমেরিকার দীর্ঘতম সময় ধরে চলা স্পোর্টস ইভেন্ট ঘোড়ার দৌঁড় প্রতিযোগিতা কেন্টাকি ডার্বি সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে। মাস্টার্স গলফ টুর্নামেন্ট, মার্চ ম্যাডনেস বাস্কেটবল এবং বেসবলের মৌসুম হলেও আগেই এগুলো বাতিল করা হয়।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কী প্রতিক্রিয়া জানাচ্ছেন?

নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন করতে যাওয়া ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার দুপুরে জানিয়েছেন, ‘শিগগরই যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হতে যাচ্ছে। আশা করছি আমাদের জাতীয়ভাবে লকডাউনের মত বড় সিদ্ধান্ত নিতে হবে না।’ সূত্র-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার