যে কারণে ব্রিটিশ রাজপরিবারের নতুন সদস্যের নাম প্রিন্স লুই

(FILES) In this file photo taken on April 23, 2018 Britain's Prince William, Duke of Cambridge (L) and Britain's Catherine, Duchess of Cambridge (R) aka Kate Middleton show their newly-born son, their third child, to the media outside the Lindo Wing at St Mary's Hospital in central London. Prince William and Kate named their baby son Louis Arthur Charles, Kensington Palace announced on April 27, 2018. / AFP PHOTO / POOL / John Stillwell

ব্রিটিশ রাজপরিবারের নতুন সদস্যের নাম লুই আর্থার চার্লস নামে নামকরণ করেছেন ডিউক আর ডাচেস অফ কেমব্রিজ। এই দম্পতির তৃতীয় সন্তান আর দ্বিতীয় পুত্রের জন্ম হয় সোমবার লন্ডনে স্থানীয় সময় বেলা ১১টা এক মিনিটে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, কেনসিংটন প্যালেসের একটি টুইট বার্তায় জানানো হয়েছে, রাজপরিবারের নতুন সদস্য পরিচিত হবে হিজ রয়্যাল হাইনেজ প্রিন্স লুই অফ কেমব্রিজ নামে।

তাদের আরো একটি ছেলে ও মেয়ে রয়েছে। যাদের নাম জর্জ ও শার্লট। ব্রিটিশ রাজমুকুটের উত্তরাধিকারীর তালিকায় তার অবস্থান পঞ্চম। বাবা প্রিন্স উইলিয়াম আর বড় ভাই জর্জের নামের মাঝেও রয়েছে লুই নামটি।

এই নামটি ছিল লর্ড মাউন্টব্যাটেনের নামেরও অংশ, যিনি ১৯৭৯ সালে আইআরএ হামলায় নিহত হন। প্রিন্স চার্লসের জীবনে তার চাচা লর্ড মাউন্টব্যাটেনের অনেক প্রভাব ছিল।

নতুন প্রিন্সের নামকরণ নিয়ে ব্রিটেনে অনেক বাজিও ধরা হয়েছে। বাজীকরদের প্রথম ধারণা ছিল, তার নাম হবে আর্থার। এরপরে তাদের বাজি ছিল জেমন আর ফিলিপের ওপর। লুই নামটি ছিল বাজীকরদের তালিকায় চতুর্থ।

ব্রিটেনের পরিসংখ্যান দপ্তরের তথ্য অনুযায়ী, দেশটিতে শিশুদের নামের তালিকায় লুই নামটির অবস্থান ৭১ তম।

এস/