আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

রণদা প্রসাদ হত্যার বিচার শুরু

মুক্তিযুদ্ধের সময় একাত্তরে টাঙ্গাইলের দানবীর হিসেবে পরিচিত রণদা প্রসাদ সাহা হত্যা মামলায় টাঙ্গাইলের মো. মাহবুবুর রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আগামী ২২ এপ্রিল রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষীর জবানবন্দি গ্রহণের দিন ঠিক করেছেন আদালত। আসামির বিরুদ্ধে হত্যা, অপহরণ ও গণহত্যার তিনটি অপরাধের অভিযোগ আনা হয়েছে।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যর ট্রাইব্যুনাল বুধবার এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর তুরিন আফরোজ, তাপস কান্তি বল ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন আবদুস সাত্তার পালোয়ান।

তদন্ত সংস্থার তথ্য অনুযায়ী, ১৯৭১ সালের ৭ মে আসামি মাহবুবুরের সহায়তায় পাকিস্তানি বাহিনীর সদস্যরা রণদা প্রসাদ ও তার ছেলেকে নারায়ণগঞ্জের খানপুরের সিরাজউদ্দৌলা সড়কের বাড়ি থেকে ধরে নিয়ে যায়। পরে তাদের আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

আসামি মাহবুবুরের বিরুদ্ধে সাহাপাড়া এলাকায় ৩৩ জন হিন্দুকে ধরে নিয়ে হত্যা ও মির্জাপুর থেকে ২৪ জনকে অপহরণের পর তাদের মধ্যে ২২ জনকে মধুপুরে নিয়ে হত্যার অভিযোগসহ নির্যাতনের তিনটি অভিযোগ গঠনকরা হয়।

প্রতিবেদনে মাহবুবুর রহমানের বিরুদ্ধে ১৯৭১ সালে সমাজসেবক রণদা প্রসাদ সাহা হত্যাসহ অপহরণ, অগ্নিসংযোগ ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়েছে। এর আগে গত ১১ জানুয়ারি আসামির বিরুদ্ধে হত্যা, অপহরণ ও গণহত্যার তিনটি অভিযোগ দাখিল করেন প্রসিকিউটর রানা দাসগুপ্ত।

গত বছরের ৯ জুন মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের অধীনে মাহবুবুর রহমানকে গ্রেপ্তার দেখানো হয়। বর্তমানে তিনি কারাগারে আছেন। তার গ্রামের বাড়ি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বইরাতিয়াপাড়ায়। একই বছরের ২ নভেম্বর মাহবুবুর রহমানের বিরুদ্ধে অপরাধের তদন্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা। আজ অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এমআর/