রাইটের ৯৫% টাকা উৎপাদন বাড়াতে ব্যয় করবে জাহিন স্পিনিং

ব্যবসা সম্প্রসারণের জন্য রাইটের মাধ্যমে টাকা তুলতে যাচ্ছে জাহিন স্পিনিং লিমিটেডের কর্তৃপক্ষ। গত ৭ মার্চ রাইটের অনুমোদনও দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যাণ্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর জন্য আগামী ৫ এপ্রিল রাইটেরে রেকর্ড ডেট নির্ধারণও করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, রাইটের পুরো টাকাই ব্যয় করতে চায় কোম্পানির উৎপাদন বাড়াতে। সব কিছু ঠিকমত করতে পারলে উৎপাদন বেড়ে দ্বিগুণ হতে পারে বলে মনে করেন কোম্পানিটির উর্ধ্বতন কর্মকর্তারা।

বিএসইসি’র তথ্য অনুযায়ী, কোম্পানিটি ১ টি সাধারণ শেয়ারের বিপরীতে ১ টি রাইট শেয়ার অর্থাৎ ১:১ অনুপাতে ইস্যু করতে পারবে। ৯ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৭০০ টি সাধারণ শেয়ার ১০ টাকা ফেস ভ্যালুতে বাজারে ছাড়ার অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে বাজার থেকে ৯৮ কোটি ৫৫ লাখ ২৭ হাজার টাকা উত্তোলন করে কোম্পানিটি।

সূত্র মতে, এই টাকা দিয়ে কারখানা বিল্ডিং নির্মানে ব্যয় হবে ১৯ মিলিয়ন, এসি প্লান্ট নির্মানে ১৪ মিলিয়ন, জমির উন্নয়ন, সিভিলের কাজ ও সিড বাবদ ব্যয় হবে ৮৫ মিলিয়ন টাকা। এর বাইরে মিশিনারিজে ব্যয় হবে ৬৩৮ মিলিয়ন, চলতি মূলধন ১৫০ মিলিয়ন, ঋণ পরিশোধ ৫০ মিলিয়ন এবং অন্যান্য খাতে ব্যয় হবে ১৯ মিলিয়ন টাকা।

রাইটস শেয়ার ডকুমেন্ট (৩০ জুন,২০১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় ১ টাকা ৩৯ পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৪ টাকা শূন্য ৭ পয়সা।

রাইটের বিষয়ে কোম্পানি সচিব মঈন উদ্দিন গণমাধ্যমকে বলেন, জাহিন স্পিনিং একটি প্রবৃদ্ধিশীল কোম্পানি। দিন দিন এই কোম্পানির পণ্যের চাহিদা বাড়ছে। চাহিদা পূরণ করার জন্য ব্যবসা সম্প্রসারণ করতে চায় কোম্পানি। রাইটের টাকা দিয়ে ব্যবসা বাড়াতে চায় কোম্পানিটি।

তিনি আরও বলেন, আমরা রাইটের টাকা দিয়ে মাত্র ৫ শতাংশের মত ঋণ পরিশোধ করব। বাকী ৯৫ শতাংশই ব্যবসা সম্প্রসারণে ব্যয় করা হবে। সব কিছু ঠিকঠাক মত করতে পারলে জাহিন স্পিনিংয়ের উৎপাদন ক্ষমতা প্রায় দ্বিগুণ হবে বলে আমরা আশাবাদী।

উল্লেখ, রাইট শেয়ার ইস্যুর ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে জিএসপি ইনভেস্টমেন্টস লিমিটেড এবং এমটিবি ক্যাপিটাল লিমিটেড।