রাজশাহীতে অধ্যক্ষকে পুকুরে ফেলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দিন আহমেদকে টেনেহিঁচড়ে পুকুরের পানিতে ফেলে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থীরা।

রোববার বেলা ১১টার দিকে নগরীর সপুরা সংলগ্ন পলিটেকনিক ইনস্টিটিউটের মূল ফটকের সামনে রাস্তায় মানববন্ধন করেন তারা।

মানববন্ধন শেষে ৬ দফা দাবিতে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হচ্ছে- অভিযুক্ত শিক্ষার্থীদের দ্রুত ও সুষ্ঠু বিচার, জড়িতদের স্থায়ীভাবে ছাত্রত্ব বাতিল, ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধ, কলেজে বহিরাগত শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধ, ক্যাম্পাসে সকলের নিরাপত্তা নিশ্চিত এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা।

এসময় শিক্ষকরা প্রধানমন্ত্রীর কাছে এসব ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীদের বিচারের দাবি জানান।

ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধের দাবি জানিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দেন। এছাড়া ক্যাম্পাসে ছাত্রলীগের সব ব্যানার ছিঁড়ে ফেলেন শিক্ষার্থীরা।

এদিকে ক্যাম্পাসে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

নগরীর চন্দ্রিমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মো. গোলাম মোস্তফা বলেন, ক্যাম্পাসের পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে।

প্রসঙ্গত, শনিবার দুপুরে অকৃতকার্য শিক্ষার্থী ছাত্রলীগ নেতা সৌরভকে পরীক্ষা দেয়ার সুযোগ না দেয়ার ঘটনাকে কেন্দ্র করে অধ্যক্ষ ফরিদ উদ্দিনের সঙ্গে তার কার্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের তর্কবিতর্ক হয়। পরে দুপুরে অধ্যক্ষ ফরিদ উদ্দীন আহমেদ মসজিদ থেকে নামাজ পড়ে নিজের কার্যালয়ে যাওয়ার সময় ছাত্রলীগ নেতা সৌরভ এবং তার সহযোগীরা অধ্যক্ষকে লাঞ্ছিত করে টেনেহিঁচড়ে ক্যাম্পাসের ভেতরের একটি পুকুরের পানিতে ফেলে দেয়।

ঘটনাস্থলে থাকা ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজে দেখা যায়, অন্তত ১০ জন তরুণ অধ্যক্ষকে দ্রুতগতিতে পুকুরের দিকে নিয়ে যাচ্ছে। কেউ অধ্যক্ষের হাত ধরে টানছিল আবার কেউ পেছন থেকে ধাক্কা দিচ্ছিল। মুহূর্তের মধ্যেই অধ্যক্ষকে পুকুরে ফেলে দিয়ে তারা পালিয়ে যায়। পরে ইনস্টিটিউটের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা গিয়ে অধ্যক্ষকে পুকুর থেকে টেনে তোলেন।

আজকের বাজার/এমএইচ