রাফিনহার একমাত্র গোলে পালমাসের বিপক্ষে বার্সেলোনার কষ্টার্জিত জয়

লাস পালমাসের বিপক্ষে ১-০ গোলের জয়ের মাধ্যমে লা লিগার শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে পয়েন্টে ব্যবধান পাঁচে নামিয়ে এনেছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।
দ্বিতীয়ার্ধে ম্যাচের জয়সূচক গোলটি করেন রাফিনহা। এর আগে ২৪ মিনিটে বাজে একটি ফাউলের কারনে সফরকারী পালমাসের গোলরক্ষক আলভারো ভায়েস লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হন।
এই জয়ের মাধ্যমে আগামী ১১ দিনের মধ্যে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে পিএসজির বিপক্ষে ম্যাচের প্রস্তুতিও সেরে নিয়েছে কাতালান জায়ান্টরা।
মৌসুমের শেষে বার্সেলোনার ছাড়ার ঘোষনা দিয়েছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। গত মাসে এই ঘোষনার পর টানা ১১ ম্যাচে অপরাজিত রয়েছে বার্সেলোনা। সাম্প্রতিক সময়ে দলের এই ফর্ম কিছুটা হলেও শিরোপা ধরে রাখার স্বপ্ন টিকিয়ে রেখেছে। জাভি বলেন, ‘আমাদের আরো গোল করা উচিত ছিল। বেশ কিছু সুযোগ আমরা হারিয়েছি। এটাই এবারের মৌসুমে আমাদের বেশীরভাগ ম্যাচে চিত্র, নিজেরাই ম্যাচগুলো কঠিন করে তুলেছি।’
রাফিনহা বলেন, ‘এই তিন পয়েন্ট এই মুহূর্তে খুবই গুরুত্বপূর্ণ। মৌসুম শেষে যা কাজে আসবে। শেষ পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যেতে চাই। লিগ শেষ না হওয়া পর্যন্ত আমরা আশা ছাড়বো না।’
লাস পালমাসের বিপক্ষে শুরু থেকে বার্সেলোনা আধিপত্য দেখিয়েছে। রবার্ট লিওয়ানদোস্কি ও রাফিনহার দুটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। পোলিশ স্ট্রাইকার লিওয়ানদোস্কির একটি শট বারে লেগে ফেরত আসে। বিপরীতে বার্সেলোনার সাবেক ফরোয়ার্ড সান্দ্রো রামিরেজ বেশ কয়েকটি সুযোগ নষ্ট করে পালমাসকে হতাশ করেছেন। গোলপোস্ট থেকে বেরিয়ে এসে রাফিনহাকে আটকাতে গিয়ে ২৪ মিনিটে ফাউল করে বসেন পালমাসের গোলরক্ষক ভায়েস। হুয়াও ক্যান্সেলোর ক্রস থেকে আবারো লিওয়ানদোস্কি বল বারে লাগান। রাফিনহার একটি প্রচেষ্টা অল্পের জন্য পোস্টে বাইরে দিয়ে চলে যায়।
১০ জন নিয়ে বার্সাকে আটকাতে গিয়ে লাস পালমাস আরো বেশী রক্ষনাত্মক হয়ে ওঠে। মাঝে মাঝে অবশ্য ভাল কিছু আক্রমনও তারা করেছে। একটি ফ্রি-কিক থেকে ডিফেন্ডার সাউল কোকোর শট সাইড নেটে লেগে বাইরে চলে যায়। রিয়াল মাদ্রিদ থেকে ধারে খেলতে আসা উইঙ্গার মারভিন পার্কের লো শট কোনমতে রুখে দেন বার্সা গোলরক্ষক  মার্ক-আন্দ্রে টার স্টেগান। ৫৯ মিনিটে আর কোন ভুল করেননি রাফিনহা। বদলী খেলোয়া হুয়াও ফেলিক্সের দুর্দান্ত স্কুপ পাস থেকে রাফিনহা বার্সাকে এগিয়ে দেন। লিগে এটি তার পঞ্চম গোল। জুলেস কুন্ডের পাস থেকে ফেলিক্স বার্সেলোনার ব্যবধান প্রায় দ্বিগুন করে ফেলেছিলেন। কিন্তু পর্তুগীজ এই ফরোয়ার্ডের শট ক্রসবারে লেগে ফেরত আসে।
ম্যাচের শেষভাগে দলে ফিরেছেন হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে ওঠা  ফেরান তোরেস। টিনএজার তারকা লামিন ইয়ামালের পরিবর্তে তিনি মাঠে নামেন। ব্রাজিলের বিপক্ষে স্পেনের হয়ে নায়কোচিত পারফরমেন্সের পর কাল অনেকটাই নিষ্প্রভ দেখা গেছে ইয়ামালকে। ভিটর রকিকে জায়গা করে দিতে মাঠ ছাড়েন লিওয়ানদোস্কি। কিন্তু মাঠ ত্যাগকালে  সময় নষ্ট করার কারনে তাকে হলুদ কার্ড দেখতে হয়েছে। এ কারনে লিগে কাডিজের বিপক্ষে পরবর্তী ম্যাচ তিনি খেলতে পারবেন না। তবে ২১ এপ্রিল গুরুত্বপূর্ণ এল ক্লাসিকোতে তিনি ফিরে আসবেন।
এর আগে দিনের শুরুতে সার্জিও রামোসের গোলে গেতাফেকে ১-০ ব্যবধানে পরাজিত করেছে সেভিয়া। ভ্যালেন্সিয়া রিয়াল মায়োর্কার সাথে গোলশুন্য ড্র করলেও ওসাসুনা ৩-০ গোলে আলমেরিয়াকে উড়িয়ে দিয়েছে।
এদিকে লা লিগায় আবারো বর্ণবাদের অভিযোগ উঠেছে। কোচ কিকে সানচেজ ফ্লোরেস ও ডিফেন্ডার মার্কোস এ্যাকুনাকে উদ্দেশ্য করে গেতাফের সমর্থকদের বিপক্ষে বর্ণবাদী অপমানের অভিযোগ করেছে সেভিয়া। রেফারি জেভিয়ার ইগলেসিয়াস ভিয়ানুয়েভা তার রিপোর্টে ঘটনার সত্যতা স্বীকার করেছেন। (বাসস/এএফপি)