রাবি শিক্ষক অমৃতলালের মৃত্যু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর অমৃতলাল বালা (৬৬) মৃত্যুবরণ করেছেন। সোমবার রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরেই হৃদরোগ, উচ্চরক্তচাপ, কিডনিসহ বিভিন্ন সমস্যায় ভুগছিলেন তিনি।

সোমবার বেলা ২টায় শেষ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তাকে বিশ্ববিদ্যালয়ের নিজ বিভাগে আনা হয়। পরে বিকেল ৩টায় রাজশাহীর পঞ্চবটী শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়। ১৯৫২ সালের ১ জানুয়ারি খুলনা জেলার রংপুর গ্রামে জন্মগ্রহণ করা এই প্রফেসর মৃত্যুকালে স্ত্রী ও দুই ছেলে-মেয়ে রেখে গেছেন।

প্রফেসর অমৃতলাল বালা ১৯৯১ সালের ২৬ সেপ্টেম্বর রাবির বাংলা বিভাগে লেকচারার পদে যোগদান করেন। ২০১৫ সালের ১৬ মে থেকে ২০১৭ সালের ২৯ জুন পর্যন্ত বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৭৫ সালে খুলনার বিএল কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭৬ সালে রাবি থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়া এই প্রফেসরের অধীনে ৬ জন পিএইচডি ও ৩ জন এমফিল ডিগ্রি সম্পন্ন করেছেন। তার প্রায় শতাধিক গবেষণামূলক প্রবন্ধ ও গ্রন্থ রয়েছে।

অন্তু/আরএম