রামপাল ইস্যু: ভারতীয় কোম্পানি থেকে নরওয়ের বিনিয়োগ প্রত্যাহার

বাংলাদেশের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজের দায়িত্ব পাওয়া ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (বিএইচইএল) থেকে বিনিয়োগ তুলে নিয়েছে নরওয়ের ওয়েলথ ফান্ড।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, শুক্রবার ৫ মে নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক জানায়, গভর্নমেন্ট পেনশন ফান্ড গ্লোবাল  (জিপিএফজি) নামে বিশ্বের বৃহত্তম তহবিলটির বিনিয়োগের তালিকা থেকে ভারতীয় কোম্পানিটিকে বাদ দেওয়া হয়েছে।

আর এর কারণ হিসেবে বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনের কাছে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে বিএইচইএল ‘পরিবেশগত মারাত্মক ক্ষতির’জন্য দায়ি হওয়ার ‘অগ্রহণযোগ্য ঝুঁকির’ মুখে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে রয়টার্স বলছে, তহবিলের মালিকানায় থাকা কোম্পানিটির শেয়ারগুলো আগেই  বিক্রি করে দেওয়া হয়েছে। ২০১৫ সালের শেষে বিএইচএলের এক কোটি ৩১ লাখ ডলারের বেশি মূল্যের দশমিক ২ শতাংশ শেয়ারের মালিক ছিল জিপিএফজি।

নরওয়ের কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠানো সুপারিশে বলা হয়েছে, সুন্দরবনের খুব কাছ দিয়ে মালবাহী নৌ চলাচলের সময় পরিবেশগত ক্ষতি ও নৌপথ খননের ফলে স্রোত বেড়ে গিয়ে ঢেউয়ের কারণে অনন্য এই ম্যানগ্রোভ বনাঞ্চলের ক্সতি হতে পারে। রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে অংশগ্রহণের কারণে এর আগে ২০১৪ সালে ন্যাশনাল থার্মাল পাওয়ার কোম্পানিকেও (এনটিপিসি) এই ফান্ডের বিনিয়োগের তালিকা থেকে বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছিল। উল্লেখ্য, বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে বাগেরহাটের রামপালে ১৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার একটি তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে। তবে পরিবেশের জন্য এটি হুমকি হওয়ায় দেশে-বিদেশে এর বিরোধিতা করে আসছে নানা সংগঠন। তবে সরকার বলছে, এই তাপ বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না।

আজকের বাজার: এসএ/আরআর/ ০৬ মে ১৭