রাশিয়াকে পাত্তাই দিল না ফ্রান্স

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ-২০১৮। এ বিশ্বকাপকে সামনে রেখে দলগুলো প্রীতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিচ্ছে। কলম্বিয়ার বিপক্ষে আগের প্রীতি ম্যাচে ২-৩ ব্যবধানে হেরে কিছুটা ব্যাকফুটে ছিল ২০১৮ বিশ্বকাপের অন্যতম ফেবারিট ফ্রান্স।

সেই ব্যর্থতা পেছনে ফেলে আবারও জয়ের ধারায় ফিরেছে দিদিয়ের দেশমের দল। মঙ্গলবার বিশ্বকাপের স্বাগতিক রাশিয়াকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়েছে ফ্রান্স। ফরাসিদের পক্ষে জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে, অন্যটি করেন পল পগবা।

ব্রাজিলের বিপক্ষে শেষ ম্যাচ হেরে অনেকটাই মানসিকভাবে পিছিয়ে ছিল রাশিয়া। তাই এই ম্যাচে জয়টা খুব দরকারি ছিল তাদের জন্য। ম্যাচের ১৫ মিনিটে সমোলভের শট রুখে দেন ফ্রান্সের গোলকিপার লরিস। ২৭ মিনিটে রুশ গোলকিপারকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন এমবাপে। অবশেষে সেই এমবাপেই রুশ দুর্গ ভাঙেন ৪০ মিনিটে। পগবার ক্রস থেকে দুর্দান্ত এক গোল করেন এমবাপে। ওই এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ফ্রান্স।

বিরতি থেকে ফিরে রাশিয়ার ওপর আরও চড়াও হয় দেশমের দল। ৫০ মিনিটে ২৫ গজ দূর থেকে জোরালো এক শটে অসাধারণ এক গোল করেন নিজের হারানো ফর্ম খুঁজে ফেরা ইউনাইটেড তারকা পল পগবা। ক্লাব এবং দেশের হয়ে ২১ ম্যাচ পর গোল পেলেন তিনি।

স্রোতের উল্টো দিকে ৬৮ মিনিটে সমোলভ গোল করে রাশিয়াকে ম্যাচে ফেরার ইঙ্গিত দেন। কিন্তু শেষ দুই ম্যাচ না জেতা ফ্রান্স এই ম্যাচে আর নিজেদের পায়ে কুড়াল মারতে চায়নি। ম্যাচ শেষ হওয়ার ৭ মিনিট আগে আবারও এমবাপে গোল করলে ৩-১ গোলে এগিয়ে থেকে জয় নিয়ে মাঠ ছাড়ে ইউরোর রানার্সআপরা। এদিন ফ্রান্সের জার্সি গায়ে সবথেকে কম বয়সে জোড়া গোল করার দারুণ এক গৌরবও অর্জন করলেন এমবাপে।

আজকেরবাজার/আজ/ এস