রিভিউর জন্য সরকারের নির্দেশনা পাননি অ্যাটর্নি জেনারেল

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে আনা সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায়ের ওপর রিভিউ করার জন্য সরকার থেকে এখনো কোনো নির্দেশনা পাননি বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ১০ সেপ্টেম্বর রবিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

এর আগে গত ১৮ আগস্ট আইনমন্ত্রী বলেছিলেন, রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হবে। রায়টি পড়া হচ্ছে। ভালোভাবে পড়ে পরীক্ষা করা হচ্ছে। এ জন্য সময় লাগছে। টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণ করে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী আনে ক্ষমতাসীন দল। এই সংশোধনীর বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করা হলে আদালত ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে।

উল্লেখ্য, গত ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে রায় ঘোষণা করেন। এ রায়ের পর‌্যবেক্ষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্ব ও জাতীয় সংসদের কার্যকারিতা নিয়ে কথা বলা হয়েছে দাবি করে রায়ের কিছু পর্যবেক্ষণ অপসারণ চেয়ে আসছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

আজকের বাজার : এমএম / ১০ সেপ্টেম্বর ২০১৭