রুয়ান্ডায় বন্ধ হচ্ছে বেসরকারি স্কুল!

আফ্রিকার দেশ রুয়ান্ডায় একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে বেসরকারি স্কুল। এ বছরের শেষ নাগাদ আরো ৩০টির মতো বেসরকারি স্কুল বন্ধ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। সরকারি স্কুলের মান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়া ও খরচ সহনীয় পর্যায়ে চলে আসায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ধুঁকতে থাকা বেসরকারি স্কুলগুলোর কর্তৃপক্ষ সরকারকে এ খাতে ভর্তুকি দেওয়ার আহ্বান জানালেও সরকার তা প্রত্যাখ্যান করেছে।এছাড়া রুয়ান্ডা সরকারের নেওয়া ১২ বছরব্যাপী মৌলিক শিক্ষানীতির কারণে দেশটির সরকারি স্কুলগুলোর খরচ সাধারণ মানুষের কাছে সহনীয় পর্যায়ে চলে এসেছে।

একইসঙ্গে স্কুলগুলোর মানও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। রুয়ান্ডার শিক্ষা মন্ত্রণালয় দেশজুড়ে সরকারি স্কুলগুলোর শিক্ষা সক্ষমতা বৃদ্ধি ও শিক্ষার্থীদের শিক্ষাব্যয় কমানোর লক্ষ্যে ব্যাপক মাত্রায় বিনিয়োগ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দিন দিন বেসরকারি স্কুলের শিক্ষার্থী সংখ্যা কমতে শুরু করেছে। শিক্ষার্থী সংকটের কারণে বেসরকারি স্কুলগুলো শিক্ষকদের বেতন ও পরিচালন ব্যয়ও তুলতে পারছে না। ইতোমধ্যেই অনেক বেসরকারি স্কুল বন্ধ হয়ে গেছে। এ বছরের শেষ নাগাদ আরও ৩০টি স্কুল বন্ধ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

গাকেঙ্কে জেলার একটি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক স্যামুয়েল বাতাম্বা বলেন, ‘আমাদের শিক্ষার্থী সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যাচ্ছে। আমরা ঋণগ্রস্ত হয়ে পড়ছি।’

বাতাম্বা জানান, তার স্কুলে সাধারণত ৯০০ শিক্ষার্থী থাকে। অথচ সরকারি স্কুলের কারণে এখন তার স্কুলের শিক্ষার্থী সংখ্যা মাত্র ৮০ জন।

আজকেরবাজার/অইএম/এস