রেকর্ডময় ম্যাচে বড় জয় পেল পাকিস্তান

Pakistan's cricketers celebrate after the dismissal of Sri Lanka's Kusal Mendis (unseen) during the fourth day of the second Test cricket match between Pakistan and Sri Lanka at the National Cricket Stadium in Karachi on December 22, 2019. (Photo by Asif HASSAN / AFP) (Photo by ASIF HASSAN/AFP via Getty Images)

শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান। করাচি টেস্টে ব্যাটসম্যানদের প্রতাপের পর বোলিংয়ে সফল হয়েছে পেসাররা। ক্যারিয়ারে তৃতীয় টেস্টেই পাঁচ উইকেটের দেখা পান তরুণ নাসিম শাহ। এতে ২১২ রানে অলআউট হয় সফরকারীরা। আর দশ বছর পর ঘরের মাঠে টেস্টে নেমেই সিরিজ জিতল স্বাগতিক পাকিস্তান।

পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে শ্রীলঙ্কার হার অবধারিতই ছিল। কারণ ৪৭৬ রানের টার্গেটে নেমে চতুর্থ দিন শেষে ৭ উইকেট হারিয়ে ২১২ রান তোলে তারা। ক্রিজে ছিলেন ওপেনার ওশাদা ফার্নান্দো। ১০২ রান করে লঙ্কানদের হয়ে একাই লড়াই করেন তিনি।

ম্যাচের পঞ্চম দিনেও শ্রীলঙ্কা তাকিয়ে ছিল ফার্নান্দোর লড়াই দেখতে। তবে ইয়াসির শাহর বলে ১০২ রানে আউট লঙ্কান ওপেনার। এরপর নাসিম শাহর পেসে বিশ্ব ফার্নান্দো বিদায় নেন। এর আগে দিনের শুরুতে আউট হন এম্বুলদেনিয়া। অদ্ভুত হলেও সত্য, পঞ্চম দিন স্কোরবোর্ডে কোনো রান যোগ করতে না পেরেই শেষ তিনি উইকেট হারায় সিংহলিরা। এতে ২৬৩ রানের বিশাল ব্যবধানে জিতে পাকিস্তান। এর আগে পাকিস্তান প্রথম ইনিংসে ১৯১ ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৫৫৫ রানে ইনিংস ঘোষণা করে। আর শ্রীলঙ্কার প্রথম ইনিংস থামে ২৭১ রানে।

উল্লেখ্য, করাচি টেস্টে বেশকিছু রেকর্ডের সঙ্গী হয়েছে পাকিস্তান। টেস্ট ইতিহাসে ভারতের পর দ্বিতীয় দল হিসেবে তাদের শুরুর চার ব্যাটসম্যান সেঞ্চুরি করেন এ ম্যাচে। আবার নিজেদের টেস্ট ইতিহাসে দ্বিতীয়বারের মতো ওপেনিং জুটিতেও আড়াইশ রান তুলেছেন শান মাসুদ ও আবিদ আলী। ব্যক্তিগত রেকর্ডে আবিদ আলী ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে সেঞ্চুরি করে ক্রিকেটের এলিট ক্লাবে প্রবেশ করেন। তার আগে মাত্র আটজনের এই বিরল রেকর্ড রয়েছে।

ম্যাচ সেরা : আবিদ আলী
সিরিজ সেরা : আবিদ আলী

আজকের বাজার/আরিফ