রোববার গাজীপুর সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের পরবর্তী তারিখ আগামী রোববার (১৩ মে) চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার (১০ মে) বিকেলে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে আপিল বিভাগের রায়ের পরে নির্বাচন কমিশনের অফিসে তিনি এ কথা বলেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, আদালতের রায়ের আইনজীবীর সত্যায়িত কপি তাঁরা হাতে পেয়েছেন। আগামী রোববার নির্বাচন কমিশনের সভায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে। তবে ভোটের জন্য নতুন করে তফসিল করার প্রয়োজন হবে না। শুধু ভোটের তারিখ নির্ধারণ করতে হবে।

নতুন করে তফসিল লাগবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নতুন করে কোনও তফসিলের প্রয়োজন হবে না। কেবলমাত্র ভোটের তারিখ নির্ধারণ করা হবে।’

এর আগে বৃহস্পতিবার দুপুরে আপিল বিভাগ হাটকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার করেন। আদালত আগামী ২৮ জুনের জন্য নির্বাচন করতে সময় বেঁধে দেন।

বৃহস্পতিবার দুপুর ১টায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

গাজীপুরের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগের দুই মেয়রপ্রার্থীর আবেদন এবং নির্বাচন কমিশনের আপিলের পরিপ্রেক্ষিতে এ রায় দেন আপিল বিভাগ।

উল্লেখ, নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, ১৫ মে গাজীপুরে ভোট করতে সব প্রস্তুতি এগিয়ে নেয়া হচ্ছিল। সেই মূহুত্বে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ একটি রিট আবেদন করলে হাইকোর্ট গত ৬ মে এ সিটির নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেন।

আজকের বাজার/ এমএইচ