রোগের প্রতিষেধক হিসেবে খান মাশরুম

‘মাশরুম’  আমাদের দেশীয় খাবার না হলেও এখন বেশ জনপ্রিয়। এক ধরণের ছত্রাক জাতীয় এই গাছকে আমরা ব্যাঙের ছাতার সঙ্গে মিলিয়ে ফেলতাম।

কিন্তু মাশরুম প্রকৃতপক্ষে উপকারী এক সবজি। বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষ করা মাশরুম যেমন পুষ্টিকর, তেমনি নানা ধরনের রোগের  প্রতিষেধক হিসেবেও কাজ করে। আসুন জেনে নিই কোন কোন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে মাশরুম।

ক্যান্সার

মাশরুমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এছাড়া এতে সেলিনিয়াম নামে এক ধরনের উপাদান রয়েছে।  যা শরীরে ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ডায়বেটিস

মাশরুম রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। ফলে এটি ডায়বেটিস রোগীদের জন্যও উপকারী ।

 হৃদরোগ

মাশরুম হজমশক্তি বাড়াতে সাহায্য করে। মাশরুমে থাকা ফাইবার, পটাশিয়াম এবং ভিটামিন সি হৃদরোগীদের জন্য খুবই উপকারী। রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পটাশিয়াম এবং সোডিয়াম একসঙ্গে কাজ করে। মাশরুমে বেশি পরিমাণে পটাশিয়াম এবং কম পরিমাণ সোডিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ  হ্রাস করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

মাশরুমে থাকা সেলেনিয়াম শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং যেকোন ধরনের সংক্রমণ সারাতে কাজ করে।

ওজন নিয়ন্ত্রণ

মাশরুমে বিদ্যমান ২ ধরনের ফাইবার ক্ষুধা কমাতে সাহায্য করে। মাশরুম খেলে অনেকক্ষণ পেট ভরা ভরা  অনুভূতি  হয়।  বার বার ক্ষুধা লাগা  বা কিছুক্ষণ পর পর খাওয়ার  ফলে  অনেকে মুটিয়ে যাচ্ছেন।  তাদের  ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রেও মাশরুম বিশেষ ভূমিকা রাখে।

চলুন বেশি করে মাশরুম খাই ও শরীরকে সুস্থ্য রাখি।

আজকের বাজার/লাবনী