রোদ থেকে ত্বককে বাঁচাতে যা করণীয়

এখন সময়টা যদিও বর্ষাকাল তারপরেও রৌদ্রের ভয়াবহতা তীব্রতা। আর যারা এই রোদে বাহিরে বের হন তাদের চিন্তার বিষয় রোদে পোড়া ত্বক ও এর থেকে মুক্তির উপায়। কেননা, সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি আমাদের ত্বকে প্রভাব ফেলে। এর ফলে ত্বকে নানান সমস্যা দেখা যায়। তাই এ সময় ত্বক ভালো রাখতে কিছু বিষয় মেনে চলা উচিত।

ত্বকের টোন সব সময় ঠিক থাকে না। এসব কারণে আমাদের হাত ও পায়ের বাহ্যিক অংশে দাগ বেশি দেখা যায়। আঙুলের গিঁটে, গোড়ালি ও নখে কালো ছোপ পড়তেও দেখা যায়। তাই তো রোদে পোড়া ভাব থেকে ত্বক বাঁচাতে প্রাকৃতিক যত্নের কোনো বিকল্প হতে পারে না।

আসুন সে বিষয়গুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

সানস্ক্রিন লোশন বা ক্রিম সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক রক্ষা করে। ফলে বাইরে যাওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগান। আমাদের দেশের আবহাওয়ায় সানস্ক্রিন লোশন বা ক্রিমের এসপিএফ ৩০-৫০ হওয়া উচিত। এটি দেখে কিনতে ভুলবেন না।

আমরা বাইরে বের হওয়ার আগে অনেকেই ত্বকে কমপ্যাক্ট পাউডার ব্যবহার করে থাকি। তাই যদি কমপ্যাক্ট পাউডার ব্যবহার করেন তাহলে খেয়াল রাখবেন প্রতিদিনের এই কমপ্যাক্ট পাউডারটিও যেন অতিবেগুনি রশ্মি প্রতিরোধক হয়।

বেশিক্ষণ রোদের মধ্যে থাকলে ত্বকে বলিরেখা পড়ে। পাকা পেঁপে এই বলিরেখা কমাতে বেশ কার্যকর। তবে পাকা পেঁপে না থাকলে ডিমের সাদা অংশ মুখে মাখিয়ে তার ওপর টিস্যু পেপার রেখে না শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে টেনে তুলে ফেলুন। এবার মুখে পর্যাপ্ত পরিমাণে পানির ঝাপটা দিন।

রোদের কারণে অনেক সময় ত্বকে কালো ছোপ ছোপ দাগ হয়ে যায়। এ ছাড়া চোখের নিচেও কালচে ভাব হয়। এ সমস্যা এড়াতে আলুর রস খুব উপকারী। এটি নিয়মিত ব্যবহার করতে হবে। দুধ, মধু ও আলুর রস মিশিয়েও ব্যবহার করা যেতে পারে।

রোদে পোড়া ভাব কমাতে সাধারণ ও শুষ্ক ত্বকে মধু, মসুর ডালের গুঁড়া ও দুধ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। মুখে ও গলায় আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। তবে তৈলাক্ত ত্বকে দুধ ব্যবহার করবেন না। এর পরিবর্তে তিলের পেস্ট মেশাতে পারেন।

লেবুর রস ও মধু মিশিয়ে অতিরিক্ত তৈলাক্ত ত্বক পরিষ্কার করুন। তাহলে তেল নিঃসরণ নিয়ন্ত্রণে থাকবে। এ ছাড়া বাইরে থেকে ফিরেই ভালোভাবে পানির ঝাপটা দিন মুখে। বাজারে ভালোমানের ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে।

চোখ রোদের উত্তাপ থেকে রক্ষা করতে অবশ্যই রোদচশমা ব্যবহার করুন। সম্ভব হলে ছাতা রাখুন সঙ্গে। তবে হ্যাঁ, গরমে ত্বক সঠিকভাবে পরিষ্কার করতে হবে। তা না হলে ঘাম ও ধুলা ময়লা জমে লোমকূপ বন্ধ হয়ে যাবে। ব্রণের প্রকট দেখা দেবে। এছাড়া ত্বক সতেজ রাখতে খাবারের দিকেও খেয়াল রাখতে হবে।

আজকের বাজার: আরআর/ ১৮ জুলাই ২০১৭