রোনালদোর চেয়ে আয় বেশি মেসির

প্রতিবছরই বিশ্বের সেরা ১০০ ধনীদের নিয়ে সাময়িকী প্রকাশ করে ফোর্বস ম্যাগাজিন। ক্রীড়াবিদদের নিয়েও আলাদাভাবে প্রকাশ করা হয় এই তালিকা।

এবারের তালিকায় উঠে এলা মেসি ও রোনালদোর হিসাব। টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জেতার কৃতিত্ব অর্জন করলেও, টানা তিনবার ফুটবলারদের মাঝে সবচেয়ে ধনীর তালিকায় প্রথম হতে পারলেন না ক্রিস্টিয়ানো রোনালদো।

ক্রীড়াবিদদের নিয়ে বানানো তালিকায় সেরা পাঁচে ফুটবলার রয়েছেন ৩ জন। মেসি, রোনালদো ছাড়াও আছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। আর ক্রীড়াবিদদের নিয়ে করা এই তালিকায় ১ম স্থানে রয়েছেন আমেরিকান বক্সার ফ্লোয়েড মেওয়েদার। তার বাৎসরিক আয় ২৮৫ মিলিয়ন মার্কিন ডলার। দুইয়ে আর্জেন্টাইন লিওনেল মেসি। ৩য়, ৪র্থ আর ৫ম স্থানে আছে যথাক্রমে ক্রিস্টিয়ানো রোনালদো, বর্তমান সময়ে মিক্স-মার্শাল আর্টের রাজা কনর ম্যাকগ্রেগর ও নেইমার।

সে তালিকায় গেল দু’বছর ধরে রোনালদোর রাজত্ব থাকলেও এবার সেখানে বাগড়া দিয়েছেন লিওনেল মেসি। রোনালদোকে টপকে সেখানে ফুটবলার হিসেবে সর্বোচ্চ আয় এখন লিওনেল মেসির। ১১১ মিলিয়ন মার্কিন ডলার আয় করে মেসি এখন ফুটবলারদের মাঝে সব চেয়ে ধনী খেলোয়াড়। আর ১০৮ মিলিয়ন নিয়ে রোনালদো আছে তার পরের অবস্থানে।

গেল বছরের তুলনায় এবছর মেসির সম্পদের পরিমাণ বেড়েছে ৩১ মিলিয়ন ডলার। খুব বেশি একটা পিছিয়ে নেই রোনালদো ও। ২০১৭ এর তুলনায় এবছর তার সম্পদ বেড়েছে ১৫ মিলিয়ন ডলার।

আজকের বাজার/আরআইএস