রোহিঙ্গাদের জন্য ইরানের ত্রাণবাহী কার্গো বিমান অবতরণের অনুমতি দিয়েছে বাংলাদেশ

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ইরানি ত্রাণবাহী কার্গো বিমান অবতরণের অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। ১২ সেপ্টেম্বর মঙ্গলবার রেডিও তেহরানকে এ তথ্য নিশ্চিত করেছে ঢাকার ইরান দূতাবাস।

দূতাবাস সূত্রে জানা গেছে, ত্রাণসামগ্রী নিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কয়েকজন উচ্চ পদস্থ কর্মকর্তা বাংলাদেশে যাবেন। তাঁদের সঙ্গে থাকবেন উপমন্ত্রী পর্যায়ের একজন কর্মকর্তা। ত্রাণবাহী বিমানটি কয়েক দিনের মধ্যেই চট্টগ্রাম পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির ত্রাণ ও উদ্ধার সংস্থার প্রধান মোর্তেজা সালামি সে দেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে জানিয়েছেন, একটি কার্গো বিমান করে খুব শিগগিরই ৯৫ টন ত্রাণ যাবে বাংলাদেশে।

ইরানি ত্রাণ সামগ্রীর মধ্যে থাকছে শুকনো খাবার, ওষুধ ও কাপড়। মোর্তেজা সালামি জানান, প্রাথমিকভাবে ৪০ টন ত্রাণ পাঠানোর চিন্তা করা হয়েছিল কিন্তু বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সংখ্যা ও প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে ইরান স্বেচ্ছায় তা বাড়িয়ে এখন ৯৫ টন করেছে। প্রাথমিকভাবে এসব ত্রাণ-সামগ্রী মিয়ানমারে পাঠানোর কথা ভাবা হলেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরোধিতার কারণে পরে বাংলাদেশে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সূত্র : পার্স টুডে

আজকের বাজার : এমএম / ১২ সেপ্টেম্বর ২০১৭