রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি মায়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সঙ্কট সমাধানে আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন,বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রস্তাব দিয়েছে মায়ানমার।

২ অক্টোবর সোমবার সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দপ্তরবিষয়ক মন্ত্রী কিউ টিন সোয়ের এই প্রস্তাব দেন।

বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, খুবই সৌহার্দপূর্ণ পরিবেশে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মন্ত্রী বলেন, মায়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবসন প্রক্রিয়া কীভাবে হবে সেজন্য দুই দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন হবে। শিগগিরই এটা গঠন করা হবে। যৌথ ওয়ার্কিং গ্রুপে আমরা আমাদের পক্ষ থেকে দেব, তারা তাদের পক্ষ থেকে দেবে। এই প্রত্যাবসন প্রক্রিয়ার সহায়তার লক্ষ্যে বাংলাদেশ মায়ানমারকে দ্বিপাক্ষিক একটি চুক্তির জন্য খসড়া প্রস্তাব মিয়ানমারের মন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে।

শিগগিরই রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মায়ানমার যাবেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

সময়ক্ষেপণের জন্য মায়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রস্তাব দিয়েছে কি না এমন প্রশ্নের জবাবে হাসান মাহমুদ বলেন, এই ধরনের প্রশ্নের কোনো যুক্তি নেই। আমরা চাই শান্তিপূর্ণভাবে এই সমস্যার সমাধান। যৌথ ওয়ার্কিং গ্রুপ আগে তৈরি হোক। আলোচনা শুরু হোক।

বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের, পররাষ্ট্র সচিব শহীদুল হক,বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন।

আজকের বাজার:এলকে/এলকে/ ২ অক্টোবর ২০১৭