রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে প্রধানমন্ত্রীর আহ্বান

জি-সেভেন সম্মেলনের আউটরিচ সেশনে রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৯ জুন) কানাডার কুইবেকে আউটরিচ সেশনে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রধানদের প্রতি এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘রোহিঙ্গাদের সমস্যার মূল মিয়ানমারেই নিহিত এবং তাদেরকেই এর সমাধান করতে হবে। রোহিঙ্গাদের অবশ্যই তাদের নিজ গৃহে ফিরে যেতে হবে, যারা সেখানে শত শত বছর ধরে বসবাস করে আসছে।’

তিনি বলেন, ‘আমরা ইতিমধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের অধিকার নিশ্চিত করতে মিয়ানমারের সঙ্গে চুক্তি করেছি। এই প্রক্রিয়া যাতে স্থায়ী ও টেকসই হয় সে জন্য আমরা এতে ইউএনএইচসিআর’কে অন্তর্ভুক্ত করেছি।’

প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যু সমাধানে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমার সরকারকে উদ্যোগ নিতে হবে বলেও উল্লেখ করেন।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেনের ৪৪ তম সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী এখন কানাডার কুইবেকে।

কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সভাপতিত্বে এই সেশনে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল ও জাপানের প্রধানমন্ত্রী ‍শিনজো আবেও যোগ দেন। সেখানে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা প্রত্যাবাসনে চার দফা প্রস্তাবও তুলে ধরেন।

আরজেড/