রোহিঙ্গা বিদ্রোহীরা শিশুসহ ৯৯ জন হিন্দুকে হত্যা করেছে: অ্যামনেস্টি

রোহিঙ্গাদের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী গত অগাস্টে মিয়ানমারে একটি অথবা দু’টি গণহত্যা চালিয়ে শিশুসহ ৯৯ জন হিন্দুকে হত্যা করেছে।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তদন্ত করে এই তথ্য জানিয়েছে। এই বিদ্রোহী গোষ্ঠীটি আরাকান স্যালভেশন আর্মি বা আরসা নামে পরিচিত।

অ্যামনেস্টি বলেছে, গত অগাস্টে বার্মিজ বাহিনীর বিরুদ্ধে আরসা’র বিদ্রোহের প্রথম দিনেই হিন্দুদের হত্যার এই ঘটনা ঘটে।

বার্মিজ বাহিনীর বিরুদ্ধেও রোহিঙ্গাদের উপর নির্যাতন এবং গণহত্যা চালানোর অভিযোগ রয়েছে। তবে আরসা এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

গত অগাস্ট থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশের কক্সবাজারে এসে আশ্রয় নেয়। অবশ্য বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে কয়েকশ হিন্দুও রয়েছে।

অ্যামনেস্টির ওই প্রতিবেদনে আরেকটি অভিযোগ আনা হয় বিদ্রোহী ওই গোষ্ঠীটির বিরুদ্ধে। তাতে বলা হয়েছে, আরসা সদস্যরা শিশুসহ আটজন হিন্দু নারীকে তুলে নিয়ে ইসলাম ধর্ম গ্রহণের চাপ দিয়েছিল। একপর্যায়ে ঐ হিন্দু নারীরা তাদের শিশুদের নিয়ে আরসা সদস্যদের সাথে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছিলেন।অবশ্য পরে তারা আবার মিয়ানমারে ফিরে যায়।

যে গ্রামে আরসা সদস্যরা হিন্দুদের উপর নির্যাতন গণহত্যা চালিয়েছে, সেই গ্রামের একজন নারী অ্যামনেস্টিকে বলেছেন, হামলাকারিদের হাতে ছুরি এবং লোহা রড ছিল। তারা আমাদের হাত চোঁখ বেঁধে রাখতো। তথ্য: বিবিসি বাংলা।

আজকের বাজার/ এমএইচ