র‌্যাঙ্কিংয়ে মোস্তাফিজ-তাইজুল-রাজ্জাকদের উন্নতি

ছবি ইন্টারনেট

শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে জিতলে বা অন্তত ড্র করলে টেস্ট র‌্যাঙ্কিংয়ে আটে উঠে যেত বাংলাদেশ। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় ২১৫ রানের হারে সেটি আর হয়নি। বরং চট্টগ্রাম টেস্টে দারুণ ব্যাটিংয়ের জন্য র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছিল টাইগার ব্যাটসম্যানদের। মিরপুরের ব্যর্থতায় মুমিনুল হক, মাহমুদউল্লাহদের নিচে নেমে যেতে হয়েছে। তবে ভালো বোলিংয়ের পুরস্কার পেয়েছেন মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও আব্দুর রাজ্জাক। বোলিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাদের।

র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন মোস্তাফিজুর রহমান। ১০ ধাপ এগিয়ে ৪৯তম স্থানটি দখল করেছেন তিনি। মিরপুরের প্রথম ইনিংসে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। চট্টগ্রাম টেস্টে দুই ধাপ এগিয়েছিলেন তাইজুল ইসলাম। মিরপুর টেস্টেও দুই ধাপ এগিয়ে ৩৪তম স্থানে উঠে এসেছেন তিনি। মেহেদী হাসান মিরাজ আগের ৩৮তম স্থানটিই ধরে রেখেছেন। তবে ৯৬তম স্থানে উঠে এসেছেন আব্দুর রজ্জাক। প্রত্যাবর্তনের টেস্টে প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ১ উইকেট নিয়েছিলেন তিনি।

এদিকে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়েছেন মুমিনুল। চট্টগ্রাম টেস্টে ১৫ ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠে এসেছিলেন তিনি। মিরপুরে টেস্টের পর তার অবস্থান ৩০। আগের ম্যাচের পর ছয় ধাপ এগোলেও ফের ছয় ধাপ নেমে ৫৪তম স্থানে চলে গেছেন মাহমুদউল্লাহ। তামিম ইকবাল পাঁচ ধাপ নিতে নেমে চলে গেছেন ২৬তম স্থানে। ৩ ধাপ নেমে মুশফিকুর রহিমের নতুন অবস্থান ২৮তম। সাব্বির রহমান ১৭ ধাপ পিছিয়েছেন। ১০৪ এখন তার অবস্থান।

তবে ইনজুরির কারণে দুটি টেস্টই খেলতে না পারলেও অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন সাকিব আল হাসান। দ্বিতীয় স্থানে থাকা রবীন্দ্র জাদেজার সঙ্গে তার রেটিং পয়েন্টের ব্যবধান ৩০। সাকিবের রেটিং পয়েন্ট ৪২০, জাদেজার ৩৯০।

আজকের বাজার: সালি / ১১ ফেব্রুয়ারি ২০১৮