র‍্যাগিংয়ের প্রতিবাদে জাবি ছাত্র ফ্রন্টের মানববন্ধন

র‍্যাগিংয়ের নামে গণরুমে শারীরিক ও মানসিক নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা।

বুধবার ৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্টার ভবনের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্র ফ্রন্টের জাবি শাখার সভাপতি সুস্মিতা মরিয়ম বলেন, ‘ক্ষমতাসীনরা তাদের আধিপত্য, অন্যায়, অবিচারকে ধরে রাখার জন্যই সারাদেশে, এমনকি আজকে বিশ্ববিদ্যালয়গুলোতেও নবীন শিক্ষার্থীদের উপর মানসিক নির্যাতন, শারীরিক নিপীড়ন ও ভীতি প্রদর্শন করে তাদেরকে প্রতিবাদ বিমূখ করা হচ্ছে।

তিনি আর বলেন, ‘প্রশাসন ক্ষমতাশীনদের পদলেহন করে ক্ষমতাকে আঁকড়ে ধরতে চায়। ক্ষমতায় থাকার জন্য ক্ষমতাসীনদের সাথে আপোষ না করে শিক্ষার্থীদের পক্ষে আসুন, সত্যের পক্ষে আসুন। শিক্ষার্থীরা আপনাদের সাথে থাকবে, সত্যের পক্ষে লড়াই করবে।’

সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান শোভন বলেন, ‘যেখানে বিশ্ববিদ্যালয়ের হল প্রসাশন অকার্যকর, সেখানে হল ছাত্র সংসদ সংসদ ও জাকসু নির্বাচন দিয়ে নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে এই সব অন্যায়, অবিচারকে রুখে দেওয়ার ক্ষেত্র তৈরি করতে হবে।’

সাধারন সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যে তিনটি র‍্যাগিং নিপীড়নের ঘটনা সর্বসম্মুখে প্রকাশিত হয়েছে দ্রুত তার বিচার করতে হবে।

এ সময় তিনি প্রশাসনের কার্যকর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে র‍্যাগিং বন্ধে হলগুলোতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার আহ্বানও জানান।

এছাড়াও মানববন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার অর্থ সম্পাদক সুমাইয়া ফেরদৌস, সহ- সম্পাদক শাহাদাত নোমান, সদস্য আ: কাইয়ুম, আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

নাঈম/আরএম