লকডাউনের সুযোগে প্রকৃতি ফিরে পেয়েছে তার হারিয়ে যাওয়া সতেজ রূপ!

বিশ্বজুড়ে চলছে লকডাউন। ফলে কয়েক কোটি মানুষ ঘরবন্দি হয়ে আছে। আর এই সুযোগে প্রকৃতি ফিরে পেয়েছে তার হারিয়ে যাওয়া সতেজ রূপ। এতে উন্নত হচ্ছে বায়ুরমান।

বাংলাদেশে ২৬ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এতে একটি বড় অংশ ঢাকা ছেড়ে গ্রামে চলে যায়। এরপর থেকেই ঢাকার বায়ুমান ভালো হতে শুরু করে। প্রথম সারিতে থাকা ঢাকার বায়ুরমান আজ সকালে ৮৫ পিএম২.৫ নিয়ে ৩৮টি দেশের নিচে বা ৩৯তম স্থানে চলে আসে।

ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র কনস্যুলেটের তথ্যানুযায়ী, ৩৮ দিন পর আজ ৩ মে সকাল ১০টায় ঢাকায় বায়ুর মান ৮৫ পিএম২.৫। এ সময় ঢাকার এই বায়ুমান গ্রহণযোগ্য বা ভালো। বায়ুর এই মান মানুষের ক্ষতি করে না। গত এক দশকে ঢাকায় বায়ুরমান এতো ভালো ছিল কি-না এখন তা গবেষণার বিষয়।

গড় বায়ুদূষণের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ু দেশের তালিকা তৈরি করে যুক্তরাষ্ট্রভিত্তিক আরেক প্রতিষ্ঠান আইকিউএয়ার। তাদের মতে, গড় বায়ুদূষণে এখনো বাংলাদেশ শীর্ষে। এখানে গড় বায়ুদূষণের হার ৮৩.৩০ পিএম২.৫। বাংলাদেশের অনেক কম বায়ুদূষণ ৬৫.৮১ পিএম২.৫ নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তান, ৬২ পিএম২.৫ নিয়ে তৃতীয় স্থানে মঙ্গোলিয়া। ৫৮.৮০ পিএম২.৫ নিয়ে চতুর্থ স্থানে আফগানিস্তান এবং ৫৮.০৮ পিএম২.৫ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভারত।