লকডাউনে শিথিলতা আনছে আমেরিকার রাজ্যগুলি

হাজার হাজার মৃত্যু হচ্ছে নিত্যদিন। এরই মধ্যে শুক্রবার আমেরিকায় ১২ টিরও বেশি রাজ্যে খুলল রেস্তোরাঁ, দোকান ও অন্য ব্যবসা। নিজস্ব বাধানিষেধ মেনে অর্থনীতি উদ্ধার করতে চলল ব্যবসা।

শুক্রবার লুইসিনিয়াতে মানুষ রেস্তোরাঁয় খেতে যেতে পারছিল। তবে রেস্তরাঁতে ছিল না কোনও ওয়েটার পরিষেবা। টেবিলের কমপক্ষে ১০ ফুট দূরে বসে খেতে পেরেছেন মানুষ।

নেব্রাস্কা মল হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে তবে ঢুকতে দিচ্ছে ও বারেবারে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হচ্ছে। কিন্তু খোলা হয়েছে সামান্য কটি দোকান।

এই সব পরিষেবা চালু হওয়ার পর গ্রেটনা ডিপো ক্যাফের ক্যাশিয়ার জয় প্লের্মো রীতিমত উচ্ছ্বসিত। তিনি বলছেন, “আমার মনে হচ্ছে আমি জেল থেকে বেরিয়ে এসেছি!”

উল্লেখ্য, করোনায় রীতিমতো মৃত্যুমিছিল চলছে আমেরিকায়। শেষ ২৪ ঘন্টায় ফের মৃত্যু হয়েছে ১৮৮৩ জনের। এরফলে মার্কিন মুলুকে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ হাজার ৭২৯ জনের।

পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে যত মানুষের মৃত্যু হয়েছে, তার মধ্যে চার ভাগের এক ভাগ মানুষ শুধুমাত্র আমেরিকায় মারা গিয়েছে। ট্রাম্পের দেশে ১০ লক্ষ ১৩ হাজারের বেশি আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ১ লক্ষ ৩৮ হাজারের কিছু বেশি।