লন্ডনে ২ হামলাকারীর নাম প্রকাশ

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে শনিবার রাতে গাড়ি চাপা ও এলোপাথাড়ি ছুরি চালিয়ে সাত জনকে হত্যার ঘটনায় তিন হামলাকারীর মধ্যে দুজনের নাম প্রকাশ করেছে ব্রিটেনের পুলিশ। হামলাকারীরা হলেন- ২৭ বছর বয়সী খুরাম বাট্ ও ৩০ বছর বয়সী রাশিদ রেদুয়ান।

৬ জুন মঙ্গলবার যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে। এই দুজনের একজন মরক্কো ও লিবিয়ান বংশোদ্ভূত। পুলিশ বলছে, হামলাকারী খুরাম বাট্ বিবাহিত ও এক সন্তানের বাবা ছিলেন। ইসলামপন্থী উগ্রবাদীদের নিয়ে তৈরি একটি প্রামাণ্যচিত্রে তাকে দেখা গিয়েছিলো এবং পুলিশ তার সম্পর্কে আগেই জানতো।

গত দু’ বছরে দু’ব্যক্তি তার সম্পর্কে কর্তৃপক্ষকে সাবধান করেছিলেন। শনাক্ত করা দুজনই পূর্ব লন্ডনের বার্কিং এলাকার বাসিন্দা ছিলেন।

শনিবারের ঐ ঘটনায় তিন হামলাকারীই পুলিশের গুলিতে নিহত হন। তার আগে তারা লন্ডন ব্রিজ ও বারো মার্কেট এলাকায় একটি গাড়ি নিয়ে পথচারীদের ওপর উঠিয়ে দেয় এবং পরে মানুষজনকে ছুরি দিয়ে এলোপাতাড়ি হামলা চালায়। এই ঘটনায় সাতজন নিহত হয়। আহত পঞ্চাশ জনের মধ্যে ১৮ জনের অবস্থা গুরুতর।

ওদিকে ব্রিটেনের ১৩০ জন ইমাম ও ধর্মীয় নেতা লন্ডন হামলাকারীদের জানাজা পড়াতে অস্বীকৃতি জানিয়েছেন। মুসলিম কাউন্সিল অফ ব্রিটেন বলছে, এটি একটি অভূতপূর্ব ঘটনা এবং তারা অন্যদেরও হামলাকারীদের জানাজা না পড়ানোর আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তারা বলেছেন, এই সিদ্ধান্ত তারা নিয়েছেন কারণ তাদের মতে হামলাকারীরা যা করেছে তা কোনভাবেই ইসলামের শিক্ষার সঙ্গে যায় না।

আজকের বাজার:এলকে/এলকে/ ৬ জুন ২০১৭