লিটন-জাকিরের হাত ধরে এগিয়ে যাচ্ছে পূর্বাঞ্চল

ত্রিদেশীয় সিরিজের ওয়ানডে দলে জায়গা হয় নি বাংলাদেশ দলের উইকেট কিপার ব্যাটসম্যান লিটন দাশ এর। সাদা পোশাকে জাতীয় লিগে সেঞ্চুরি করে বার্তা দিয়ে রাখলেন নির্বাচকদের।

অন্যদিকে জাকির হোসেন ছাড়িয়েছেন ১৫০ রানের কোটা। অপরাজিত আছেন ১৫৬ রানে। যা দিন শেষে পূর্বাঞ্চল দলকে ৩ উইকেটে ৩৩২ রানের সংগ্রহ এনে দিয়েছে। ব্যাট হাতে জাকিরের সঙ্গে অপর প্রান্তে ৩৫ রানে অপরাজিত তাসামুল হক।

রোববার খুলনার শেখ আবু নাসের চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে দলীয় ৫০ রানে তিন উইকেট হারালে ব্যাকফুটে চলে যায় ইসলামি ব্যাংক ইস্ট জোন। পূর্বাঞ্চলের দুই ওপেনার মেহেদি মারুফ ১৭ ও মুমিনুল হক ফিরেছেন ব্যক্তিগত ৪ রানে। সেন্ট্রাল জোনের হয়ে বল হাতে শুভাগত হোম ২টি ও আবু হায়দার রনি নিয়েছেন ১ উইকেট।

তৃতীয় উইকেটে ১৯৩ রানের দারুণ জুটি গড়েন লিটন-জাকির। ৬৯ বলে পঞ্চাশ স্পর্শ করেন লিটন। এই ওপেনার সেঞ্চুরিতে যান ১৭০ রানে। ক্যারিয়ারের দশম প্রথম শ্রেণির সেঞ্চুরিকে খুব একটা বড় করতে পারেননি। ১৮৬ বলে ৮টি চার ও একটি ছক্কায় ১১২ করে শুভাগতর বলে ক্যাচ দিয়ে ফিরেন লিটন।

দিনের বাকি সময়ে আর কোনো সাফল্য পায়নি মধ্যাঞ্চল। দলকে সাড়ে তিনশ রানের কাছাকাছি নিয়ে যান জাকির-তাসামুল।

এদিকে রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে দিনের অপর ম্যাচে দক্ষিনাঞ্চলের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছেন উত্তরাঞ্চল ওপেনার মিজানুর রহমান। ১০৬ রান করে আউট হয়েছেন এ ডানহাতি ব্যাটসম্যান। ৩ উইকেট হারিয়ে দলটির সংগ্রহ ২১৪ রান। জুনায়েদ সিদ্দিকী ৮২ রানে অপরাজিত থেকে মাঠে ছাড়েন।

সংক্ষিপ্ত স্কোর:

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ৯০ ওভারে ৩৩২/৩ (লিটন ১১২, মারুফ ১৭, মুমিনুল ৪, জাকির ১৫৬*, তাসামুল ৩৫*; তাসকিন ০/৫৭, হায়দার ১/২৫, মোশাররফ ০/৫৯, শুভাগত ২/৯৬, তানবীর ০/৭৪, রবি ০/১৪)

আজকের বাজার: সালি / ২১ জানুয়ারি ২০১৮