লিবিয়ায় আটকা পড়া ১৫৭ বাংলাদেশি দেশে ফিরেছেন

বিভিন্ন সময়ে লিবিয়ায় আটকা পড়া ১৫৭ বাংলাদেশিকে পররাষ্ট্র মন্ত্রণালয়, লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সমন্বিত তত্ত্বাবধানে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

বুধবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ২টায় একটি চার্টার্ড ফ্লাইটে তারা ফিরে আসেন।

আটকা পড়া আরো ৭৭ বাংলাদেশিকে খুব শিগগিরই ফিরিয়ে আনার সব ব্যবস্থা চূড়ান্ত করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার দেশে আসা বাংলাদেশিদের মধ্যে ১০ জন অসুস্থ। তাদের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একজন চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করেছেন এবং ব্যবস্থাপত্র দিয়েছেন। সব যাত্রী বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে নিজ গন্তব্যে পৌঁছেছেন।

লিবিয়ায় সরকার সমর্থক এবং বিরোধী বেশ কয়েকটি মিলিশিয়া বাহিনী নিজ এলাকার কর্তৃত্ব নিয়ে সংঘর্ষে জড়িয়ে যাওয়ায় সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

মন্ত্রণালয় জানায়, চলমান এ ঘটনায় দূতাবাস বাংলাদেশি অভিবাসীদের নিরাপত্তার বিষয়ে সচেষ্ট রয়েছে। ইতিমধ্যে দূতাবাসের ফেসবুক পেজে সব বাংলাদেশি প্রবাসীর দৃষ্টি আকর্ষণ করে সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিদ্যমান পরিস্থিতিতে যেকোনো সময়ে বাংলাদেশি কর্মীদের সহায়তা দিতে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস নিয়ন্ত্রণকক্ষ খুলেছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।